সকল মেনু

মে মাসে ষষ্ঠ ধাপের উপজেলা নির্বাচন : শাহনেওয়াজ

ঢাকা, ৭ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : নির্বাচন কমিশনার মো: শাহনেওয়াজ বলেন, আগামী মে মাসের মধ্যেই ষষ্ঠ ধাপের উপজেলা নির্বাচন সম্পন্ন করা হবে। এই ধাপেই ২২ টি উপজেলায় নির্বাচন সম্পন্ন করে চতুর্থ উপজেলা নির্বাচন সম্পন্ন করবে ইসি।

সোমবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ষষ্ঠ ধাপে ২২ উপজেলার নির্বাচনের তফসিল এপ্রিলে ঘোষণা করা হতে পারে। মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে এ নির্বাচন সম্পন্ন করা হবে। ইতোমধ্যেই ষষ্ঠ ধাপের নির্বাচনের প্রন্তুতি নিতে শুরু করেছে কমিশন।

শাহনেওয়াজ বলেন, কিছু উপজেলায় সীমানা জটিলতা ও নানা সীমাবদ্ধতার কারণে আমরা ২২ উপজেলার নির্বাচন পঞ্চম ধাপে শেষ করতে পারিনি। কমিশন চেয়েছিল, এ নির্বাচনগুলো ৩ মে’র মধ্যে সম্পন্ন করতে। ফলে নির্বাচনের রোডম্যাপ থেকে ধাপ একটি কমিয়ে পঞ্চম ধাপে নির্বাচন নিয়ে আসা হয়।

সিইসি দেশে ফেরার পর এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

ডিসিসি নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় এ বিষয়ে কোনো উদ্যোগ নিচ্ছে না। তাদেরকে কয়েক দফা চিঠি দেওয়া হয়েছে। কিন্তু তারা এটির সমাধান এখনও করেনি। স্থানীয় সরকার থেকে চাইলে এখনই নির্বাচন করতে আমরা প্রস্তুত বলে তিনি জানান।

তিনি বলেন, ৩১ মার্চে পঞ্চম ধাপের নির্বাচন শেষ হলেও অনেকগুলো উপজেলা নির্বাচনের বাইরে থাকবে। সে কারণেই কমিশন সিদ্ধান্ত নিয়েছে, পঞ্চম ধাপের নির্বাচন শেষ হওয়ার পর এপ্রিলে ষষ্ঠ ধাপের তফসিল ঘোষণা করা হবে এবং মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে চতুর্থ উপজেলার নির্বাচন শেষ করা হবে।

জেলা পরিষদ নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, আমরা চাইছি জেলা পরিষদ নির্বাচন করতে। সরকার চাইলে জেলা পরিষদ নির্বাচন করার বিষয়ে আমরা সিদ্ধান্ত নেব।

ষষ্ঠ ধাপে যে ২২ উপজেলায় নির্বাচন হবে সেগুলো হলো : রংপুরের সদর, গংগাচড়া, পীরগাছা, কাউনিয়া, কুমিল্লার আদর্শ সদর, কুমিল্লা সদর দক্ষিণ, নারায়ণগঞ্জ সদর ও বন্দর, নরসিংদীর রায়পুরা, মাদারীপুর সদর, বাহ্মণবাড়িয়ার বাঞ্চারামপুর ও বিজয়নগর, সিরাজগঞ্জের কামারখন্দ, বরিশালের মেহেন্দীগঞ্জ, নেত্রকোণার আটপাড়া, শেরপুরের নকলা, কুমিল্লার দাউদকান্দি, বরগুনার তালতলী, পটুয়াখালীর রাঙ্গাবালী, ময়মনসিংহের তাঁরাকান্দা, রাজবাড়ীর কালুখালী ও নাটোরের নলডাঙ্গা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top