সকল মেনু

৩৫ হাজার ফ্রিল্যান্সারকে প্রশিক্ষণ দেবে সরকার

ঢাকা, ৭ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : সরকার প্রশিক্ষণের মাধ্যমে ৩৫ হাজার ফ্রিল্যান্সারকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ার উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘আগামী ৫ বছরের মধ্যে মোট দেশজ উৎপাদন বা জিডিপিতে ফ্রিল্যান্সিং ও আউট সোর্সিংয়ের অবদান ১ শতাংশে নিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।’

সোমবার দুপুরে রাজধানীতে এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘আউট সোর্সিংয়ের মাধ্যমে উদ্যোক্তা তৈরি’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ‘সস্তা শ্রমমূল্যের কারণে বাংলাদেশ হবে বিশ্বে আইটির পরবর্তী গন্তব্য। বর্তমানে দেশে ২ লাখ ফ্রিল্যান্সার রয়েছে। তাদেরকে এগিয়ে নিতে সনদপত্র দেওয়া হবে। যার মাধ্যমে ফ্রিল্যান্সাররা সহজে ৪ থেকে ৫ লাখ টাকা ঋণ নিতে পারবেন।’

তিনি জানান, ২০১৫ সালের মধ্যে দেশের প্রতিটি উপজেলায় ফাইবার অপটিকের মাধ্যমে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা হবে। ইতোমধ্যে সব জেলাসহ ১৯৭টি উপজেলায় এই সংযোগ দেওয়া হয়েছে।

২০০৯ সালের দেশের ৬ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করলেও বর্তমানে তা বেড়ে ২৪ শতাংশে উন্নীত হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার এ খাতের উদ্যোক্তাদের সংগঠন থাকা দরকার বলে মত দেন। তিনি বলেন, ‘সংগঠনের মাধ্যমে উদ্যোক্তারা তাদের সমস্যা নিয়ে কথা বলতে পারবেন। তাছাড়া উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে।’

সরকারের সমালোচনা করে এ তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ বলেন, ‘দেশে মেধাবীদের পৃষ্ঠপোষকতার উদ্যোগ সরকার এখনও নেয়নি। কোনো উদ্যোক্তা কিছু আবিষ্কার করলেও সরকারের পক্ষ থেকে কোনো নীতিগত সহায়তা পায় না।’

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ ইহসানুল করিমের সভাপতিত্বে এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্য লুনা সামসুদ্দোহা, বাংলাদেশ কম্পিউটার সোসাইটির সভাপতি ড. মাহফুজুল ইসলাম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সভাপতি শামীম আহসান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top