সকল মেনু

ভারতের ১৬তম লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক, ৭ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : কড়া নিরাপত্তা ও উৎসবমুখর পরিবেশে ভারতের ১৬তম লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৫টা পর্যন্ত।

সোমবার সকাল ৮টায় প্রথম দফায় অসমের পাঁচটি ও ত্রিপুরার একটি আসনে ভোটগ্রহণ করা হচ্ছে।

অসমের তেজপুর, কালিয়াবোর, জোড়হাট, ডিব্রুগড় ও লখিমপুর এবং পশ্চিম ত্রিপুরায় কংগ্রেস, ভারতীয় জনতা পার্টি (বিজেপি), তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি (আপ), অসম গণপরিষদ (এজিপি), কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্ক্সবাদী) বা সিপিআই (এম), অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এআইইউডিএফ) এবং সমাজবাদী পার্টিসহ (এসপি) আরও কয়েকটি দলের মোট ৫১ জন প্রার্থী এ পাঁচটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কংগ্রেসের প্রার্থীরা হলেন- কেন্দ্রীয় সরকারের বর্তমান আদিবাসীবিষয়ক প্রতিমন্ত্রী রানি নারাহ, কেন্দ্রীয় মন্ত্রী পবন সিং ঘাটোয়ার, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এবং বর্তমান এমএলএ বিজয় কৃষ্ণ হান্ডিক, আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে সৌরভ গগৈ ও ভূপেন কুমার বোরা। আর বিজেপির প্রার্থীদের মধ্যে আছেন দলের রাজ্য কমিটির সভাপতি সর্বানন্দ সনোওয়াল ও কামাখ্যা প্রসাদ তাসা। অসম গণপরিষদ থেকে নির্বাচন করছেন অরুণ কুমার শর্মা, প্রদীপ হাজারিকা ও যোসেফ টপ্পো। অসমে বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার কমান্ডার হীরা সারানিয়া ওরফে নব কুমার সারানিয়াও নির্বাচন করছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

অসমের পাঁচ কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৬৪ লাখ ৪১ হাজার ৬৩৪ জন। তার মধ্যে মহিলা ভোটার ৩১ লাখ ২০ হাজার ৬৭ জন।

আগামী ১২ এপ্রিল দ্বিতীয় দফা অসমের তিনটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top