সকল মেনু

গভীর সমুদ্রবন্দর প্রকল্পে কারিগরি সহায়তা আশ্বাস নেদারল্যান্ড’র

চট্টগ্রাম, ৬ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : বাংলাদেশকে সোনাদিয়ার গভীর সমুদ্রবন্দর প্রকল্প বাস্তবায়নে কারিগরি সহায়তা দেয়ার আগ্রহ প্রকাশ করেছে নেদারল্যান্ড।

রবিবার চট্টগ্রাম চেম্বার হাউজে আয়োজিত ‘গভীর সমুদ্রবন্দর ও চট্টগ্রাম বন্দর কার্যক্রম’ শীর্ষক এক মতবিনিময় অনুষ্ঠানে এ সহায়তা দেয়ার আগ্রহ প্রকাশ করেন বাংলাদেশে নিযু্‌ক্ত নেদারল্যান্ড রাষ্ট্রদূত গারবেন ডি জং।

রাষ্ট্রদূত বলেন, প্রকৃতির উপহার সোনাদিয়া দ্বীপটি বঙ্গোপসাগরে সুবিধাজনক অবস্থানে রয়েছে। এখানে গভীর সমুদ্রবন্দর তৈরি করা হলে বড় ধরনের জাহাজও সেখানে ভিড়তে পারবে। নেদারল্যান্ড দীর্ঘদিন ধরেই নৌ পরিবহন ও বন্দর ব্যবস্থাপনা বিষয়ে দক্ষতা অর্জন করেছে। বাংলাদেশ সরকার চাইলে প্রকল্পে কারিগরি সুবিধা দেবে নেদারল্যান্ড।

এ প্রকল্পটি বাস্তবায়ন হলে ভারত, চীন ও মিয়ানমারসহ প্রতিবেশী দেশগুলোকে পণ্য ওঠা-নামা সুবিধা দিয়ে বাংলাদেশ বিপুল অর্থ উপার্জনের সুযোগ পাবে বলে মনে করেন এ রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গভীর সমুদ্রবন্দর প্রকল্পটি নিয়ে মন্ত্রিসভায় খসরা অনুমোদন করা হলেও বাস্তবায়নের কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না। বন্দরটি সোনাদিয়া দ্বীপে নির্মাণে সিদ্ধান্ত নেয়া হলেও সোনাদিয়ার সাথে জল ও স্থল পথে যোগাযোগ, ইন্টারনেট সংযোগসহ সার্বিক বিষয়টি গুরুত্ব দেয়া প্রয়োজন।

তারা বলেন, সোনাদিয়া সমুদ্রবন্দর দিয়ে চীন যদি ইউরোপের সাথে বাণিজ্য করে তা হলে চীনের ৪ হাজার কিলোমিটার সমুদ্র পথ সাশ্রয় হবে। একই বিষয় ঘটবে ভারত ও মিয়ানমারের ক্ষেত্রেও। সোনাদিয়া দ্বীপে গভীর সমুদ্রবন্দর বাস্তবায়ন হলে ভারত, চীন ও মিয়ানমানসহ প্রতিবেশী রাষ্ট্রকে পণ্য ওঠা-নামার সহযোগিতা দিয়ে যে বৈদেশিক মুদ্রা অর্জন হবে তা মোট জিডিপিকে দুই শতাংশ বৃদ্ধি করবে।

তারা বলেন, এছাড়া বাংলাদেশের অর্থনীতি যেভাবে এগিয়ে যাচ্ছে ২০২০ সালে মধ্যে বাংলাদেশ আমদানি-রপ্তানি বাণিজ্য বছরে ৭০ থেকে ৮০ মিলিয়ন টন ছাড়িয়ে যাবে। যা চট্টগ্রাম বন্দরের সক্ষমতার দ্বিগুন। তাই বাংলাদেশের অর্থনীতির বিকাশের জন্য হলেও গভীর সমুদ্র বন্দর দ্রুত বাস্তবায়নে উদ্যোগ নেয়ার মত দেন বক্তারা।

দি চিটাগাং চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি ও নেদারল্যান্ড দূতাবাস যৌথভাবে আয়োজিত এ আলোচনা সভায় অংশ নেন- নেদারল্যান্ডের রাজনীতি ও অর্থনীতি বিষয়ক প্রথম সচিব হেনরিক ভান, অর্থনীতি ও বাণিজ্যিক বিষয়ক উপদেষ্টা মনোজ্জামান খানম, সিনিয়র বন্দর পরিকল্পনাবিদ জন উইলিয়াম কেম্যান, চেম্বারের সভাপতি মাহবুব আলম, সিনিয়রসহ সভাপতি সাঈদ জামাল আহমেদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top