সকল মেনু

নিত্যপণ্যের দামের সঙ্গে বেড়েছে মূল্যস্ফীতি

ঢাকা, ৬ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : চাল, তেলসহ নিত্যপণ্যের দাম বাড়ায় বছরের তৃতীয় মাসে দেশে সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে।

মার্চ শেষে মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৪৮ শতাংশে, যা ফেব্রুয়ারি মাসে ছিল ৭ দশমিক ৪৪ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বাড়লেও সামান্য কমেছে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি।

রোববার সকালে রাজধানীর আগারগাঁওয়ে পরিসংসখ্যান ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল মূল্যস্ফীতির হালনাগাদের এ তথ্য জানান।

পরিসংখ্যান ব্যুরোর হিসাবে, মার্চে খাদ্য মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৯৬ শতাংশে, যা ফেব্রুয়ারি মাসে ছিল ৮ দশমিক ৮৪ শতাংশ।

এছাড়া গত মাসে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি ৫ দশমিক ৩৭ শতাংশ থেকে কমে ৫ দশমিক ২৬ শতাংশ হয়েছে।

এসময় গোলাম মোস্তফা কামাল বলেন, ‘ব্যবসায়ীরা আগের মাসগুলোতে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন। ফলে চাল, তেল ও নিত্যপণ্যের দাম বাড়ায় মূল্যস্ফীতিও কিছুটা বেড়েছে।’ তবে জনজীবনে এর কোনো প্রভাব পড়বে না বলে দাবি করেন তিনি।

প্রতিবেদন অনুযায়ী গ্রাম ও শহর উভয় ক্ষেত্রেই সার্বিক মূল্যস্ফীতির পাশাপাশি খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়েছে। কিছুটা কমেছে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top