সকল মেনু

দৈনন্দিন জীবনযাপনের জন্য কিছু জরুরী “সেফটি” টিপস

লাইফস্টাইল প্রতিবেদক,  ৪ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : কর্মব্যস্ত এই পৃথিবীতে ঘরে বসে থাকা অসম্ভব । প্রতিদিনই কোন না কোন কাজে আমাদের ঘরের বাইরে যেতে হচ্ছে। কিন্তু এই বাইরের পরিবেশ সবসময় আমাদের জন্য অনুকূলে থাকে না। মাঝে মাঝেই হতে হয় অনাকাঙ্ক্ষিত ঘটনার মুখোমুখি । আসুন জেনে নেই কিছু সেফটি টিপস যা আপনাকে ঘরের বাইরে নির্বিঘ্নে চলাফেরা করতে সাহায্য করবে –

পরিচয়পত্র

বাইরে যাওয়ার সময় অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র বা যে প্রতিষ্ঠানে কাজ করেন বা পড়াশোনা করেন সেখানকার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স সাথে রাখুন এবং আপনার ফোন নাম্বার এবং জরুরী কিছু ফোন নাম্বার একটি ছোট কার্ডে লিখে রাখুন। বিপদ কখনো বলে কয়ে আসে না । তাই হঠাৎ করে আসা বিপদে এই জিনিস গুলো আপনাকে নিঃসন্দেহে সাহায্য করবে ।

টেলিফোন

অনেকেই তাড়াহুড়া করতে গিয়ে মোবাইল না নিয়েই বের হয়ে যান। এখন থেকে বের হওয়ার আগে চেক করে নিন ফোন নিয়েছেন কিনা এবং ফুল চার্জ আছে কিনা দেখে নিন।

দামি শাড়ি ও মূল্যবান গহনা

নারী মাত্রই দামি শাড়ি ও গহনার প্রতি আকর্ষণ থাকে । কিন্তু এই দুটি জিনিসের কারনে আপনি পড়তে পারেন বিপদে। সাধারণ বেশভূষার নারীর চেয়ে শাড়ি দামী গয়না পরা নারী ছিনতাইকারীকে কে বেশি আকৃষ্ট করে । তাই কোন বিশেষ প্রোগ্রাম ছাড়া সাধারণ ভাবে চলাটাই শ্রেয়।

সঙ্গী

একা চলাফেরা করার চেয়ে সাথে কোন সঙ্গী বা দলের সাথে চলাফেরা আপনার বিপদের সম্ভাবনা অনেকটা হ্রাস করবে। আপনি হঠাৎ আহত বা অসুস্থ হলে আপনার সঙ্গী আপনাকে উদ্ধার করতে পারবে ।

ঠিকানা ভালো ভাবে জানুন

কাজ করার ক্ষেত্রে চেষ্টা করুন অপরিচিত জায়গা পরিহার করতে । আর যদি সম্ভব না হয় তাহলে কোথায় যাচ্ছেন তার ঠিকানা ভালো ভাবে যেনে নিন কাউকে জিজ্ঞাসা করে বা গুগল ম্যাপে দেখে নিন।

পরিবার বা বন্ধুদের জানিয়ে যান

আপনি কোথায় যাচ্ছেন, কি কাজে যাচ্ছেন তা পরিবার বা বন্ধু কে জানিয়ে যান ।বলা যায় না এটা আপনাকে বড় কোন বিপদ থেকে বাঁচাতে পারে ।

একই চলাচলের পথ পরিবর্তন

আপনি যে পথে প্রতিদিন চলাচল করেন তা মাঝে মাঝে পরিবর্তন করুন কেননা হয়তো যে আপনাকে ফলো করছে সে এটাতে বিভ্রান্ত হবে।

ট্রাফিক মেনে চলুন

রাস্তা চলাচলের সময় ট্রাফিক মেনে চলুন এবং হাঁটার সময় ফুটপাথ ও ওভারব্রিজ ব্যবহার করুন ।

হেডফোনের ব্যবহার

হেডফোন আপনার সময় কাটাতে সাহায্য করে কিন্তু এটি হতে পারে বিপদের কারন। রাস্তায় চলার সময় বা ড্রাইভিং করার সময় কখনই হেডফোন কানে দিবেন না।

দৃশ্যমান পোশাক

যদি কোন অন্ধকারে জায়গায় কাজ করতে হয় তাহলে উজ্জ্বল পোশাক পরতে ভুলবেন না । মার্কেটে এখন অনেক পণ্য যেমন টুপি, আর্ম ব্যান্ড, চুলের ব্যান্ড, হাফপ্যান্ট/প্যান্ট এবং জুতা পাওয়া যায় যা অন্ধকারে জ্বলে।

চলতে থাকুন

যদি রাস্তায় চলন্ত অবস্থায় কোন ব্যক্তি বা গ্রুপ দ্বারা টিজিঙের শিকার হন তাহলে চলা না থামিয়ে নিরাপদ একটা জায়গায় গিয়ে জবাব দেন ।কারন অনেক সময় অপরিচিত জায়গায় প্রতিবাদ করার ফলে শারীরিক ভাবে লাঞ্ছনার ঘটনা ঘটে । আপনার নিরাপত্তার উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিন ।

নিরাপদ থাকুন , আপনার বাইরে যাওয়া আনন্দময় হোক ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top