সকল মেনু

জীবনের পথে কী ভালো রাখবে আপনাকে? খুঁজে বের করুন ৭টি সহজ ধাপে

লাইফস্টাইল প্রতিবেদক,  ৪ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : কোনো কাজে বিফল হলে আমরা অনেকেই নিজেদের ভাগ্যকে দোষারোপ করে থাকি। বলি আমাদের ভাগ্য খারাপ। আবার অনেকে এমনও আছেন যারা নিজেদের জীবনে কী চান কিংবা কোনটা ভালো রাখবে তাকে, সেটাই ঠিক মতো বুঝে উঠতে পারেন না। এই বুঝে উঠতে না পারার কারণে জীবনে ব্যর্থতা আসলে একই কাজ করে থাকেন, ভাগ্যকে দোষারোপ। তাই প্রত্যেকটি মানুষের উচিৎ সবার প্রথমে তিনি আসলে কী চান তা খুঁজে বের করা। কেননা সেটাই ভালো রাখবে আপনাকে।

আসলে জীবনে কোন ব্যাপারগুলো আমাদের ভালো রাখবে সেটা নির্ণয় করা মুশকিল। কেননা নিজের জীবন নিয়ে কমবেশি দ্বিধায় ভুগে থাকি আমরা সকলেই। আবার অনেকে অন্যের পরামর্শ গ্রহণ করেও নিজের জীবন নিয়ে দ্বিধায় জড়িয়ে যান। তাই আজকে আপনার জন্য রইল জীবনের পথে আসলে কোন ব্যাপারগুলো ভালো রালহবে আপনাকে, সেই দ্বিধা দূর করার সহজ ৭ টি উপায়। আশা করি কাজে দেবে।

অতীত যেতে দিন

মানুষের জীবনে সব চাইতে বড় পিছুটান হচ্ছে অতীত। অতীত থেকে কিছু শিখতে না পারলে অতীত ধরে রাখার কোনো কারণ নেই। আপনি জীবনে কী চান তা খুঁজে বের করার জন্য ও সুখী হওয়ার জন্য অতীতটাকে যেতে দেয়া খুব জরুরী। কারণ অতীতের স্মৃতি আপনাকে বর্তমানের কোনো সিদ্ধান্ত নিতে বাধা দিচ্ছে। তাই সবার প্রথম কাজ হলো অতীত ভোলার চেষ্টা করা।

আপনার আসলেই কোন জিনিসটি দরকার তা বেছে নিন

যতোক্ষণ পর্যন্ত আপনি না জানতে পারছেন আপনার আসলে কী দরকার ততোক্ষণ পর্যন্ত আপনি কোনো সিদ্ধান্তে অটল থাকতে পারবেন না। আপনার খুঁজে বের করতে হবে কোন জিনিসটি হলে আপনি জীবনে সুখী থাকতে পারবেন। ভালোবাসা, পরিবার পরিজন নাকি আর্থিক স্বাবলম্বিতা কোনটি আপনার কাছে জরুরী তা নির্বাচন করুন।

কোন কোন জিনিসগুলো আপনাকে প্রেরণা দেয় তা খুঁজে বের করুন

কোন ধরণের কাজগুলো এবং কোন কোন জিনিসগুলো আপনার জীবনকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার প্রেরণা যোগায় তা খুঁজে বের করার চেষ্টা করুন। যে কাজগুলোর মধ্যে আপনি জীবনের মূল্য খুঁজে পান তা বের করার চেষ্টা করুন। এতে করে আপনার জীবনে কী কী দরকার তা আপনার কাছে আরও ভালো ভাবে উপস্থাপিত হবে এবং আপনাকে একটি সিদ্ধান্তে অটল থাকার প্রেরণা যোগাবে।

নিজেকে নিয়ে স্বপ্ন দেখুন

আপনি ৫ বছর পর নিজেকে কোন অবস্থানে দেখতে চান তা নিয়ে স্বপ্ন দেখুন। যখন আপনি নিজেকে নিয়ে এই ধরণের স্বপ্ন দেখবেন তখন আপনি আপনাআপনি নিজের জীবনের লক্ষ্যটাকে স্থির করতে পারবেন। খুঁজে বের করতে পারবেন আপনি আপনার জীবনে কী করতে চান।

শখ পূরণ করুন

অনেকের অনেক কিছুর শখ থাকে। যেমন, কারো বিভিন্ন ধরণের জিনিস জমানোর শখ, কারো ঘুরে বেড়ানোর শখ ইত্যাদি। শখ রাখা এবং পূরণ করার ইচ্ছা মানুষকে জীবনের মূল্য বোঝাতে শেখায়। যখন আপনি আপনার শখটাকে পূরণ করার জন্য কাজ করবেন তখন আপনার মন আপনাকে তৈরি করে নেবে একটি লক্ষ্য নির্ধারণ ও তা পূরণ করার জন্য। তাই শখ রাখুন ও পূরণ করুন।

অপছন্দের জিনিসগুলো থেকে দূরে থাকুন

আপনি আপনার জীবনের অংশ হিসেবে সেই জিনিসগুলোকেই রাখবেন যা আপনার পছন্দের। অপছন্দের কোনো জিনিস শুধুমাত্র আপনার জীবনে বাঁধার সৃষ্টি করবে। ধরুন আপনার কাজ, আপনি যে কাজ করেন তা আপনি পছন্দ করেন না। এতে করে আপনার কাজের প্রতি যে অনীহার সৃষ্টি হবে তা আপনাকে জীবন নিয়ে দ্বিধায় ফেলবে। তাই জীবন থেকে দ্বিধা দূর করতে চাইলে অপছন্দের জিনিসগুলো থেকে দূরে থাকুন।

অন্যের পরামর্শ নিন

মাঝে মাঝে দু একটি পরামর্শ আপনার জীবন নিয়ে দ্বিধার মাত্রা কমাতে সাহায্য করবে। নিজের পরিবার বা আত্মীয়স্বজন কিংবা কোনো সফল বন্ধুর কাছ থেকে পরামর্শ নিয়ে দেখতে পারেন। অথবা অভিজ্ঞ কারো কাছে যেতে পারেন ভালো পরামর্শের জন্য। কারো সাথে আপনার সমস্যা ও তার সমাধান নিয়ে আলাপ ও পরামর্শ গ্রহণ আপনি আপনার জীবনে কি চান তা নিয়ে দ্বিধা দূর করতে সাহায্য করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top