সকল মেনু

রংপুরে তেলবাহী দু’টি ওয়াগান লাইনচ্যুত; ৭ ঘন্টা ট্রেন চলাচল বন্ধ

রংপুর অফিস: রংপুর রেলওয়ে স্টেশনের পশ্চিম পয়েন্ট এলাকায় সাল্টিং করতে গিয়ে দু’টি তেলবাহী ওয়াগন লাইনচ্যুত হয়েছে। গতকাল বুহস্পতিবার লাইনচ্যুতের ঘটনায় রংপুরের সাথে সকল রুটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এদিকে লাইন সংস্কার না করা এবং পয়েন্ট না বানানোর কারণে দুর্ঘটনা ঘটেছে বলে রেল বিভাগের  কর্মকর্তারা একে অপরকে দোষারোপ করছে।

রংপুর রেলওয়ে স্টেশন মাষ্টার আকবর আলী ও প্রত্যক্ষদর্শীরা জানান, স্টেশন সংলগ্ন তেল ডিপোতে তেলবাহী ওয়াগান স্থানান্তরের জন্য সাল্টিং-এর কাজ করা হচ্ছিল। সকাল ১০ টার দিকে স্টেশন পশ্চিম পয়েন্টের কাছে তেলবাহী দু’টি ওয়াগান লাইনচ্যুত হয়। ওই ঘটনায় রংপুরের উপর দিয়ে চলাচলরত ৮ টি ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়ে। এদিকে দুর্ঘটনা হলেও লালমনিরহাট থেকে উদ্ধারকারী টুলবাহী ট্রেন দুপুর ২ টার পর রংপুর এসে পৌঁছালে উদ্ধার কাজ শুরু হয়। বিকেল ৫ টার দিকে উদ্ধার কাজ সম্পন্ন হয়।

এদিকে দুর্ঘটনার কারণ সম্পর্কে একে অপরের ঘাড়ে দোষ চাপিয়ে নিজেদের বাঁচাতে চাইছে। রংপুর স্টেশনে ভারপ্রাপ্ত সুপারের দায়িত্ব পালনকারী আকবর হোসেন বলেন, রেল লাইনগুলো সংস্কার না করায় বারবার এ ধরনের দুর্ঘটনা ঘটছে। এক্ষেত্রে পয়েন্টম্যান ও জমাদারের কিছুটা দোষ থাকতে পারে। এ বিষয়ে প্রকৌশলী বিভাগের (পিডব্লি¬উআই) উপ-সহকারী প্রকৌশলী গোলাম মোস্তফা বলেন, আমাদের বিভাগ থেকে সবসময় লাইন সংস্কার করা হয়। লাইনে কোন সমস্যা নেই। তিনি আরও বলেন, সান্টিং কাজে যারা ছিল মূলত তাদের কর্তব্যে অবহেলার কারণে এটি ঘটেছে। সেখানে দায়িত্বে থাকা পয়েন্টম্যান শাকিল ও জমাদার ফুল মিয়া নিজেদের নির্দোষ বলে দাবী করেন।

প্রকৌশলী বিভাগের কারণে, নাকি ট্রাফিক বিভাগের কারণে এই দুর্ঘটনা-তা নিয়ে উভয় পক্ষের মাঝে ঠান্ডা লড়াই চলছে। যার ফলে উদ্ধারকারী দল রংপুরে আসতে অনেক সময় ব্যয় করে। দুপুর ২ টার পর তেলবাহী ওয়াগান দুটি উদ্ধার কাজ শুরু হলেও তা সরিয়ে ফেলতে আরও ৩ ঘন্টা অপেক্ষা করতে হয়।

রংপুর স্টেশন সূত্রে জানা গেছে, দুর্ঘটনার বিষয়টি দেখতে লালমনিরহাট বিভাগীয় রেল অফিস থেকে উর্ধ্বতন কর্মকর্তারা এখানে এসে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ব্যাপারে একটি তদন্ত দল গঠনের কথা বলেছেন ডেপুটি  ট্রাফিক সুপারিনটেনডেন্ট মোস্তাফিজার রহমান। বিকেল ৫ টার দিকে রেল চলাচল স্বাভাবিক হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top