সকল মেনু

চাঁদপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি কামরুজ্জামান চৌধুরীর স্মরণসভা

 নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর:  কামরুজ্জামান চৌধুরী এখন নেই, কোথাও নেই, তাঁর আত্মা অমরত্ব পেয়েছে আরশে আজীমে। তিনি এখন শুধু স্মৃতিতে ঠাঁই পেয়েছেন আমাদের মাঝে। কত কথা আমরা ভুলে যাই, হারিয়ে ফেলি কত স্মৃতি, তারই মাঝে কিছু কিছু স্মৃতি, স্থায়ীত্ব পায় আমাদের চেতনায়। মরহুম কামরুজ্জামানের বর্ণাঢ্য কর্মযজ্ঞ ও ব্যক্তিত্ব নিয়ে স্মৃতিচারণ অনুষ্ঠানে বক্তরা বলেন, বর্ণাঢ্য কর্মজীবন চাঁদপুরবাসীর জন্যে উজ্জীবনী শক্তি। কীর্তিতে বেঁচে থাকবেন আমাদের সবার প্রিয় ব্যক্তিত্ব প্রবীণ সাংবাদিক কামরুজ্জামান চৌধুরী।
বুধবার বিকেলে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি কামরুজ্জামান চৌধুরীর স্মরণসভায় বক্তারা আরো বলেন, সততা, নিষ্ঠা, আদর্শ ও বহু প্রতিভার গুণাবলীতে কামরুজ্জামান চৌধুরী চাঁদপুরবাসীর কাছে চির স্মরণীয় ও বরনীয় হয়ে থাকবেন। তিনি একজন কীর্তিমান মানুষ। তিনি চাঁদপুরের একজন অভিভাবকও ছিলেন। এমন কোনো সেবামূলক কাজ নেই যাতে তিনি সম্পৃক্ত ছিলেন না।
বক্তারা বলেন, কামরুজ্জামান চৌধুরীকে অনুসরণ-অনুকরণ করে আগামী প্রজন্ম আদর্শ জীবন গড়ার সুযোগ নিতে পারবে। তিনি নিঃসন্দেহে একজন বড় মাপের সাদা মনের মানুষ ছিলেন। তাঁর মৃত্যুর মাধ্যমে আমরা এক আলোর দিশারীকে হারালাম। চাঁদপুরের সব শ্রেণী-পেশার মানুষের কাছে গ্রহণযোগ্য ব্যক্তি হিসেবে তিনি সবার হৃদয়ে স্থান করে নিয়েছেন। যা বর্তমান সময়ে অনেকের পক্ষে সম্ভব হয়ে উঠবে না।
স্মরণসভায় সভাপতিত্ব করেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গোলাম কিবরিয়া জীবন। সঞ্চালনা করেন সাবেক সভাপতি ইকরাম চৌধুরী ও কাজী শাহাদাত। বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, বিশিষ্ট কলামিস্ট সাংবাদিক শফিকুর রহমান, চাঁদপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ হোসেন খান, চাঁদপুরের পুলিশ সুপার মোঃ আমির জাফর, চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাসুদ আলম সিদ্দিকী, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ মিহির লাল সাহা, সহকারি পুলিশ সুপার (সার্কেল) সৈকত শাহিন, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান মোঃ সফিকুজ্জামান, চাঁদপুরের সিনিয়র সহকারি জজ মোঃ  ইব্রাহিম মিয়া, প্রবীণ আইনজীবী অ্যাড. ফজলুল হক সরকার, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তী, বিশিষ্ট রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী মোঃ সফিউদ্দিন আহমেদ, চাঁদপুরে চেম্বারের সভাপতি আলহাজ জাহাঙ্গীর আখন্দ সেলিম, সাবেক অধ্যক্ষ প্রফেসর মনোহর আলী, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ প্রফেসর মিহির লাল সাহা, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক শাহিদুর রহমান চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী মোস্তাক হায়দার চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ নূর খান, বিশিষ্ট সমাজসেবক ও রাজনীতিবিদ আলহাজ ওচমান গনি পাটওয়ারী, জেলা স্কাউট সম্পাদক অজয় ভৌমিক, হাজীগঞ্জ মডেল ডিগ্রি কলেজের অধ্যক্ষ ড. মোঃ আলমগীর কবির পাটওয়ারী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. শাহজাহান মিয়া, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু, জেলা গণফোরামের সভাপতি অ্যাড. সেলিম আকবর, গণি আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্বাস উদ্দিন, চাঁদপুর শহর বিএনপির সভাপতি অ্যাড. সলিম উল্যাহ সেলিম, জেলা আইনজীবী সমিতির সভাপতি কামরুল ইসলাম, কেন্দ্রীয় কৃষকলীগ নেতা মোহাম্মদ শাহজাহান চোকদার, বিশিষ্ট ক্রীড়া সংগঠক খন্দকার মুজিবুর রহমান, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোশারফ হোসেন, চাঁদপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক আলমগীর হোসেন বাহার, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, সহ-সভাপতি অধ্যাপক আব্দুর রহমান, সাধারণ সম্পাদক গিয়াসউদ্দিন মিলন, সাবেক সাধারণ সম্পাদক বিএম হান্নান ও শরীফ চৌধুরী, সহ-সভাপতি শহীদ পাটোয়ারী,  জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জাহিদুল ইসলাম রোমান, মেঘনা বার্তার সম্পাদক ও প্রকাশক আবদুল আউয়াল রুবেল, চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা, চাঁদপুর ফটোজার্নালিস্টের অ্যাশোসিয়েশনের সভাপতি এম এ লতিফ, সাপ্তাহিক সকালের খবরের সম্পাদক ও প্রকাশক মোশারফ হোসেন লিটন, সাপ্তাহিক চাঁদপুর খবরের সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী,ু ট্রান্সফরেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ চাঁদপুরের এরিয়া ম্যানেজার কামরুল ইসলাম, চাঁদপুর প্রতিদিনের প্রধান সম্পাদক জি এম শাহীন, চাঁদপুর কন্ঠের নির্বাহী সম্পাদক মির্জা জাকির, চাঁদপুর দিগন্তের সহকারী সম্পাদক শিহাব উদ্দিন সেলিম, লায়ন্স ক্লাব অব চাঁদপুর রূপালীর সভাপতি লায়ন মাহমুদ হাসান খান, মরহুমের বড় ছেলে রোকনুজ্জামান চৌধুরী লিটু, ক্রীড়া সংগঠক খন্দকার মজিবুর রহমান।
স্মরণসভায় দোয়া পরিচালনা করেন চাঁদপুরের ঐতিহাসিক বেগম মসজিদের খতিব মাওলানা মুফতি মাহবুবুর রহমান।
উল্লেখ্য, গত ৩০ মার্চ বিকেল পৌনে তিনটায় চাঁদপুরের প্রবীণ সাংবাদিক কামরুজ্জামান চৌধুরী  ঢাকার স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেন। ইন্না—-রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী ও তিন ছেলে রেখে গেছেন। ৩১ মার্চ বিকেলে চাঁদপুর সরকারি কলেজ মাঠে জানাযা শেষে পৌর গোরস্থানে তাকে সমাহিত করা হয়। কামরুজ্জামান চৌধুরী ১৯৬৭ সালে চাঁদপুর জেলা প্রতিনিধি হিসেবে বাংলাদেশ অবজারভার পত্রিকার নিয়োগ লাভ করেন ও পত্রিকাটি বন্ধ হওয়া পর্যন্ত এর জেলা প্রতিনিধি ছিলেন এবং ডেইলি সান পত্রিকা প্রকাশনার শুরু থেকে মৃত্যুকাল পর্যন্ত চাঁদপুর প্রতিনিধি ছিলেন। তিনি ১৯৬৮ হতে ১৯৭২ সাল পর্যন্ত বাংলাদেশ সাংবাদিক সমিতি, চাঁদপুর শাখার সম্পাদক ছিলেন। ১৯৭২ সালে চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি হন এবং ২০০১ সাল পর্যন্ত এ পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৭৫ সালে চাঁদপুর প্রেসক্লাবের স্থায়ী ভবন নির্মাণের উদ্যোক্তা। ১৯৭৬-১৯৭৮ সাল পর্যন্ত চাঁদপুর স্টেডিয়াম কমিটির সম্পাদক ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top