সকল মেনু

বিশ্ব অটিজম সচেতনতা দিবস

ঢাকা, ২ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) :বিশ্ব অটিজম সচেতনতা দিবস, নীল বাতি জ্বালানোর দিন আজ। অটিজম সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আজ সারা বিশ্বের সব গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত জ্বলবে নীল বাতি।

অটিজম হলো আচরণগত ও স্নায়বিক একটি সমস্যা। মস্তিষ্কের গঠনগত কোনো ত্রুটি, যার কারণে বিঘ্নিত হয় শিশুর সামাজিক বিকাশ। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘অটিজম সচেতনতা বৃদ্ধিতে আমরা সবাই’।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্রে বলা হয়, বাংলাদেশ সচিবালয়, সংসদ ভবন, প্রশাসনিক ভবন, হাসপাতাল, গুরুত্বপূর্ণ স্থাপনায় নীল বাতি জ্বালানোর জন্য মন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে। উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়েও প্রশাসনিক ভবনগুলোতে নীল বাতি প্রজ্বালনের নির্দেশ রয়েছে।

এ ছাড়া হোটেল, মার্কেট, দোকান, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, ব্যাংক, পত্রিকা অফিস, রেডিও, টেলিভিশন ভবন, পার্কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান এবং বেসরকারি সংগঠনগুলোকেও তাদের কার্যালয়ে আজ সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত নীল বাতি জ্বালানোর আহ্বান জানানো হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে বলা হয়, উপজেলা স্বাস্থ্যকেন্দ্র, জেলা হাসপাতাল, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন অধিদপ্তর ও বিভাগ কার্যালয়ে নীল বাতি জ্বালানোর নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকসহ দেশের রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংক ভবনেও নীল বাতি জ্বালানোর আহ্বান জানিয়েছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাছিমা বেগম জানান, একদিন হঠাৎ যদি সারা শহরে নীল বাতি জ্বলে ওঠে, স্বভাবতই মানুষের মনে প্রশ্ন জাগবে, কেন এই নীল বাতি। তাদের এই প্রশ্নের উত্তরের মাধ্যমেই একজন ব্যক্তি অটিজম সম্পর্কে সচেতন হবেন।

এক অজানা কষ্টের নাম ‘অটিজম’। কেন, কখন, কী কারণে মস্তিষ্কের কোন স্নায়ুকোষের কী ধরনের বিপর্যয়ে অটিজম হয়, তা আজো অজ্ঞাত। অটিস্টিকদের অজানা কষ্টের সঙ্গে একাত্ম হওয়ার জন্যই ‘নীল বাতি’ প্রজ্বালন করা জরুরি বলে মনে করেন গ্লোবাল অটিজম বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক নিউরোলজিস্ট মাজহারুল মান্নান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top