সকল মেনু

প্রতিদিন মাত্র ১৫/২০ মিনিটে ব্যয়েই কমবে ওজন, ডায়েট ছাড়াই!

লাইফস্টাইল প্রতিবেদক, ১ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : ছোট্ট বেলায় লাফ দড়ি খেলেছেন? হাতের সাহায্যে ক্রমাগত একটি দড়ি ঘুরিয়ে ঘুরিয়ে লাফ দিয়ে দিয়ে সেই দড়ি টপকানোর মজার খেলাটা খেলা হয়নি, এমন মানুষ হয়তো সহজে পাওয়া যাবে না। দড়িতে পা লেগে গেলেই হেরে যেতে হবে এই ভয়ে প্রানপ্রন চেষ্টা করা হতো ঠিক মত লাফানোর।

ভাবছেন হঠাৎ কেন ছোট বেলার এই খেলার কথা মনে করিয়ে দিচ্ছি তাই না? মনে করিয়ে দেয়ার পেছনে একটি বিশেষ কারণ আছে। আর তা হলো প্রতিদিন মাত্র ১৫ থেকে ২০ মিনিট স্কিপিং রোপ বা লাফ দড়ি খেললে আপনার ওজন খুব দ্রুত কমে যাবে। ১৫ মিনিট স্কিপিং করলে শরীর থেকে ঝরে যাবে ২০০ থেকে শুরু করে ৫০০ পর্যন্ত ক্যালোরি। আপনার ওজন যত বেশি, ক্যালোরি ক্ষয়ের পরিমাণটাও হবে তত বেশি। সময় বৃদ্ধি করলেও ক্যালোরি পোড়া বাড়বে। পাশপাশি যদি আপনি আহামরি তৈলাক্ত খাবার বাদ দিয়ে কেবল দৈনন্দিন নিয়মিত খাবারটি খান, তাহলেই দেখবেন সুন্দর করে কমছে ওজন। হ্যাঁ, ডায়েট ছাড়াই।

স্কিপিং করলে প্রচুর ক্যালরি ক্ষয় হয় এবং শরীরের মোটামুটি সব অংশের ব্যায়াম হয়। নিয়মিত স্কিপিং রোপ এর অভ্যাস করলে খুব দ্রুত পেটের মেদ কমে যায় এবং পুরো শরীর এর গঠন আকর্ষণীয় হয়ে ওঠে। আসুন জেনে নেয়া যাক ওজন কমাতে ও আকর্ষণীয় শরীর পেতে স্কিপিং করার দুটি সহজ পদ্ধতি।

দুই পায়ে লাফ

দুই পায়ে লাফটা হলো সবচাইতে সহজ ও সাধারণ পদ্ধতি। ছোট বেলায় সেই পদ্ধতিতে দড়ি লাফ খেলেছেন একই পদ্ধতিতে দুই পায়ে ক্রমাগত লাফাতে হবে একটানা ১০ মিনিট। এরপর স্ট্যামিনা থাকলে ধীরে ধীরে বাড়িয়ে নিতে পারেন ব্যায়ামের সময়। তবে কদিন বাদেই দেখবেন বেশ সুন্দর করেই সময় বাড়াতে পারছেন।

এক পায়ে লাফ

স্কিপিং রোপে দুই পায়ের মত এক পা, এক পা করে লাফাতে পারেন। এতে কোমরের মাংসপেশির ব্যায়াম হবে ভালো করে। এই পদ্ধতিতে ক্রমাগত দৌড়ানোর মত করে মেঝেতে একবারে একটি করে পা ফেলতে থাকবেন। আর সেই সাথে দড়িটাকে ব্যালেন্স করে ঘুরাতে থাকবেন। এইভাবে ক্রমাগত ১০ মিনিট করবেন।

কেবল মেয়েরাও নয়, ছেলেরাও শরীর সুন্দর করতে সাহায্য নিতে পারেন এই ব্যায়ামের। একটা জিনিষ জেনে রাখুন, নামজাদা খেলোয়াড় ও বডি বিলডাররাও এই স্কিপিং করে থাকেন শরীর ফিট রাখতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top