সকল মেনু

বাজার মাত করতে আসছে ওয়ালটনের নতুন মোবাইল সেট প্রিমো জেডএক্স

 অর্থনৈতিক প্রতিবেদক: ‘বর্ন ফর শ্যুটিং’ শ্লোগান নিয়ে দেশের স্মার্ট ফোনের বাজার মাত করতে আসছে ওয়ালটন প্রিমো জেডএক্স। বর্তমান বিশ্বের সবচেয়ে শক্তিশালী প্রসেসর সম্বলিত সর্বোচ্চ ধারণক্ষমতার মোবাইল সেট এটি। বাজারে আসার আগেই জেডএক্স অকল্পনীয় সাড়া ফেলেছে। পড়ে গেছে প্রি অর্ডারের হিড়িক। আগামি ৪ এপ্রিল ক্রেতারা হাতে পাবেন এই সেট।
ওয়ালটন মোবাইলের গবেষণা ও উন্নয়ন বিভাগ জানিয়েছে, যারা এই সেট ব্যবহার করবেন; তাদের আলাদা করে ক্যামেরা ব্যবহারের প্রয়োজন নেই। এজন্যই জেডএক্সকে বলা হচ্ছে বর্ন ফর শ্যুটিং। অর্থাৎ ছবি তোলা বা ভিডিও করার জন্যই এর জন্ম। এর অটোফোকাস ১৬ মেগা পিক্সেল ব্যাক ক্যামেরায় পাওয়া যাবে নিখুঁত প্রফেশনাল ছবি। ওয়ালটন জেডএক্সে আছে সর্বাধুনিক মানের ৮ মেগা পিক্সেল অটো ফোকাস ফ্রন্ট ক্যামেরা। স্কাইপি বা ভিডিও কল এবং নিজের ছবি তোলার জন্য বর্তমান বিশ্বে এর চেয়ে ভালো মোবাইল ক্যামেরা আর নেই।
ক্যামেরায় ব্যবহৃত হয়েছে লারগান এম-৮ লেন্স। ৮ স্তরের এই লেন্সগুলোর সামনে থাকছে স্যাফায়ার গ্লাস। এর কাস্টমাইজড ফ্লাশ লাইট অন্যান্য এলইডির চেয়ে ৬০ ভাগ অধিক উজ্জ্বল আলো দেবে। যাতে কম আলো বা অন্ধকারেও ভালো ছবি তোলা যাবে। আবার এতে মোবাইল জগতের সবচেয়ে বড় (ওয়ান বাই ২.৩ ইঞ্চি) বিএসইআই সেন্সর থাকায় এলইডি ফ্লাশ ছাড়াও নয়েসলেস ছবি নেয়া যায়।
প্রিমো জেডএক্স সেট তৈরি হয়েছে আধুনিক সিএনসি (কম্পিউটার নিউমেরিক্যালি কন্ট্রোল) পদ্ধতিতে। আছে ৫.৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে। স্ক্রিন প্রটেক্টর হিসেবে গরিলা গ্লাস-৩ ডিসপ্লে প্যানেলকে দেবে অধিকতর সুরক্ষা।  ২.২ মিলিমিটারের সরু ফ্রেম বর্ডারের কারণে দেখতে আকর্ষণীয়। এটি একটি ইউনিবডি সলিউশন। রিয়ার প্যানেল কার্ভ আকৃতির। এটি ধরতে বেশি স্বাচ্ছন্দবোধ করবেন ব্যবহারকারীরা।
সিঙ্গেল মাইক্রোসিম চেম্বারের এই ফোনে মিলবে উচ্চগতির ইন্টারনেট সেবা। প্রথমবারের মতো নয়েস ক্যানসেলেশনের জন্য ৩ টি বিশেষ মাইক্রোফোন রয়েছে এতে। কথা বলার সময় নয়েস হবে না। ভিডিও রেকর্ডিং এ পাওয়া যাবে নিখুঁত শ্বদ। আছে উন্নত মানের ইয়ারফোন।
অন্যান্য স্মার্টফোনের তুলনায় পারফরমেন্সের দিক থেকে জেডএক্স অনেক এগিয়ে। এতে রয়েছে এন্ড্রয়েড ৪.২.২। প্রসেসিং ইউনিট হিসেবে রয়েছে ক্রেইট৪০০। আছে ২.২ গিগাহার্টজ কোয়ালকম ¯œাপড্রাগন ৮০০ প্রসেসর। সর্বোচ্চ ধারণক্ষমতার ৩ জিবি র‌্যাম, ৩২ গিগাবাইটের বিশাল রম। প্রয়োজনীয় তথ্য, ছবি, মিউজিক, অডিও, ভিডিও, এ্যাপস ইনস্টলের জায়গা এবং স্টোরের জন্য রয়েছে পর্যাপ্ত জায়গা।
উচ্চমানের গ্রাফিক্স প্রসেসিংয়ের জন্য থাকছে এ্যাডরিনো ৩৩০ জিপিইউ। ওপেন জিএলইএস ৩.০ লাইব্রেরি থাকায় সর্বোচ্চমানের ভিডিও গেমস খেলা যাবে। মাল্টিমিডিয়াতে ফোরকে ভিডিও প্লেব্যাকের সঙ্গে পাওয়া যাবে ফুল এইচডি ভিডিও রেকর্ডিং, এফএম রেডিও, মিউজিক প্লেয়ারসহ নানারকম সুবিধা।
কানেকটিভিটিতে নতুন যোগ হয়েছে নেয়ার ফিল্ড কমিউনিকেশন-এনএফসি। ফলে ফাইল ট্রান্সফার হবে দ্রুত। আরো আছে ডুয়েল ব্যান্ড ওয়াইফাই (২.৪ এবং ৫ গিগাহার্টজ), ইউএসবি ওটিজি এবং ব্লুটুথসহ সব ধরনের কানেকটিভিটি সুবিধা। জেডএক্সে ১০ টিরও বেশি সেন্সর আছে। প্রিমো সিরিজে প্রথমবারের মতো যুক্ত হয়েছে প্রেসার সেন্সর।
এতোসব অত্যাধুনিক সুযোগ সুবিধা ভোগ করতে প্রিমো জেডএক্স ব্যবহারকারীকে সহায়তা করবে ২৭৫০ মিলি এ্যাম্পিয়ার লিথিয়াম পলিমার ব্যাটারি। এই ফোন সেটের দাম ধরা হয়েছে ৩০৯৯০ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top