লাইফ স্টাইল

জেনে নিন আপনার ব্যক্তিত্বের অজানা দিকগুলো খুব সহজেই!

লাইফস্টাইল প্রতিবেদক, ১ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : পৃথিবীর সকল মানুষ আলাদা আলাদা ব্যক্তিত্বের অধিকারী। প্রত্যেকেরই আলাদা ধরনের ব্যক্তিত্বগত ভাল-খারাপ দিক রয়েছে। প্রত্যেকেই তার নিজ নিজ ক্ষেত্রে ভিন্ন। কারো পছন্দ বন্ধু বান্ধবের সাথে আড্ডা বা ঘুরাঘুরি আবার কেউ পছন্দ করেন একলা সময় কাটাতে। প্রত্যেকটি মানুষের পছন্দ ও নিজস্ব চিন্তাভাবনা ভিন্ন ব্যক্তিত্বের পরিচয় বহন করে। একেক ধরনের ব্যক্তিত্বে একেক ধরনের ভাল-খারাপ দিকগুলো ফুটে ওঠে।

কিন্তু অনেকেই নিজের ব্যক্তিত্বের ভালো ও খারাপ দিকগুলো ঠিক আলাদা করে বুঝে উঠতে পারেন না। নিজের খারাপ দিকগুলোকেও ভালো হিসেবেই দেখে থাকেন অনেকে। কিন্তু অপরের কাছে তা খারাপই রয়ে যায়, তাই না? তাই আজকে আপনাদের জন্য রইল নিজের ব্যক্তিত্বের ভালো মন্দ দিকগুলো চিনে নেবার দারুন সুযোগ।

ছবিটি লক্ষ্য করুন

পাশের ছবিটি ভালো করে দেখুন। এই ছবিতে রয়েছে ৯ টি আলাদা আলাদা ধরনের সুন্দর ডিজাইনের ছবি। ছবিটি প্রথম দেখায় আপনার পছন্দের একটি ছবি বেছে নিন। বেশি সময় নেবেন না বা চিন্তা করবেন না। যে কোনো ১ টি ছবি নির্বাচন করে নিন মনে মনে। এরপর দেখুন আপনার নির্ধারণকৃত ছবিটি আপনার ব্যক্তিত্বের কোন কোন দিকগুলো বলে।

১ম ছবির জন্যঃ

আপনি অনেক বেশি স্বাধীনচেতা একজন মানুষ। কোনো কিছুই আপনার স্বাধীনচেতা মনোভাবের সামনে বাধা হয়ে দাঁড়াতে পারে না। আপনি খুব সহজে সবার সাথে মিশে যেতে পারেন। আপনার বন্ধুভাগ্য অনেক ভালো। আপনার বন্ধুরা আপনাকে অনেক বেশি আপন মানুষ ভাবেন। আপনি হাসিখুশি ও খোলা মনমানসিকতার মানুষ। আপনি স্বাধীন থাকার জন্য নিজের সকল সম্পর্ক বিসর্জন দিতে পারেন। এটি আপনার অনেক খারাপ একটি দিক। আপনি অনেক বেশি মাত্রায় আত্মবিশ্বাসী। এটি আপনার ক্ষতির কারণ হতে পারে।

২য় ছবির জন্যঃ

আপনি অনেক আত্মনির্ভরশীল এবং ভিন্ন ধারার মনমানসিকতার অধিকারী একজন। আপনি অন্ধভাবে কখনোই কোনো কিছুর অনুকরণ করেন না। আপনার নিজের চিন্তা ভাবনা সায় দিলে আপনি কোনো কাজে উৎসাহী হন। আপনি নতুন ও অভিনব ভাবে চিন্তা ও কাজ করতে বেশি আগ্রহী থাকেন। এটি অবশ্যই একটি ভালো গুন।
আপনি অন্যের কথা সহজে গ্রহণ করতে চান না। এটি আপনার ব্যক্তিত্বের খারাপ একটি দিক। আপনি অন্যের পরামর্শে একেবারেই কান দেন না। মাঝে মাঝে হয়তো এটি অনেক ভালো কিন্তু অন্য একজনের কাছ থেকে পরামরশ গ্রহণ করে জীবনে উন্নতি করতে পারলে তা গ্রহণ করা উচিত।

৩য় ছবির জন্যঃ

আপনি অনেক অনুভূতি ও আবেগপ্রবণ মানুষ। আপনি নিজের মাঝেই খুশি খুজে পান। একলা সময় কাটাতে বেশি পছন্দ করেন। আপনি অল্প কথার মানুষ। আপনি সম্পর্কে অনেক বেশি গুরুত্ব দেন। আপনার কাছে যে কোনো সম্পর্ক অনেক বেশি মূল্যবান। আপনি অনেক বেশি সাধারন জীবন যাপন করতে পছন্দ করেন।
আপনি অনেক বেশি আবেগপ্রবণ হওয়ার কারনে আপনার মধ্যে অভিমানটা একটু বেশি। আপনার অভিমানী ব্যক্তিত্বের জন্য আপনার আশে পাশের মানুষ আপনার কাছ থেকে দূরে দূরে থাকেন। এতে আপনি আরও বেশি কষ্ট পেয়ে থাকেন। আপনি মানুষকে সহজে ক্ষমা করতে পারেন না।

৪র্থ ছবির জন্যঃ

আপনি অনেক হাসিখুশি ব্যক্তিত্বসম্পন্ন একজন মানুষ। আপনি বেশ সহজসরল ভাবে চিন্তা করেন। আপনি নিজের আগে অন্য মানুষের কথা চিন্তা করেন। আপনি সকলের কাছে বেশ জনপ্রিয় আপনার এই মানসিকতার জন্য। সবাই আপনাকে বেশ পছন্দ করে। আপনি মানুষকে সাহায্য করতে বেশ পছন্দ করেন। আপনি অনেক সময় অন্যকে সাহায্য করতে গিয়ে নিজে বিপদে পড়েন। মানুষ আপনাকে অনেক সহজ সরল পেয়ে আপনাকে দিয়ে স্বার্থউদ্ধার করে নেয় যা আপনি টেরও পান না। জীবনটা অনেক কঠিন মানুষ চিনতে শিখুন।

৫ম ছবির জন্যঃ

আপনি অনেক উচ্চাভিলাষী ব্যক্তিত্বসম্পন্ন মানুষ। নিজেকে প্রতিনিয়ত উন্নতির শিখরে নিয়ে যাবার জন্য নিষ্ঠার সাথে কাজ করে চলেন। আপনি স্বার্থান্বেষী নন। মানুষ আপনাকে অনেক গম্ভীর ভেবে আপনার থেকে দূরে সরে যান। কিন্তু ব্যক্তি জীবনে আপনি মোটেও গম্ভীর নন। আপনি কাউকে ভালোবাসলে অনেক বেশি ভালোবাসেন। এমনকি মানুষটি আপনাকে খুব বেশি মানসিক আঘাত করার পরও আপনি তাকে ভালোবেসে যান। অনেক কম মানুষই আপনার ভেতরটা চিনতে পারেন। আপনি মানুষকে খুব সহজে মাফ করে দেন। কিন্তু এতে করে মানুষ আপনার উল্টো ক্ষতি করার সুযোগ পেয়ে যায়। আপনার উপরের গাম্ভীর্যের জন্য আপনার তেমন কোনো ভালো বন্ধু হয় না। এই খারাপ দিক গুলো আপনার সুখী জীবনের বাঁধা।

৬ষ্ঠ ছবির জন্যঃ

আপনি একজন উদ্বেগহীন মানুষ। সমঝোতায় বিশ্বাসী একজন মানুষ আপনি। আপনি কথা বলার চেয়ে শুনতে বেশি পছন্দ করেন। আপনি আপনার সকল আপনজনের কাছে জনপ্রিয় এই কারণে। আপনাকে কোন ধরনের চিন্তা ও উদ্বেগ স্পর্শ করতে পারে না। অনেক বেশি সমস্যা ও দুশ্চিন্তাও আপনি ঝেড়ে ফেলে তা সমাধানের চেষ্টায় উঠে পরে লাগেন এটি আপনার সব চাইতে ভালো দিক। আপনি অনেক বেশি মুখচোরা ধরনের। নিজের সম্পর্কে কারো সাথেই কথা বলেন না। সব সময় নিজের সমস্যা নিজেই সমাধান করতে চেষ্টা করেন। কিন্তু সমস্যা সমাধান না হলেও আপনি অন্যের কাছে সাহায্যের জন্য যেতে চান না। কিন্তু মাঝে মাঝে অন্যের সাহায্য নেয়া উচিত। এতে জ্ঞানের পরিধি বাড়ে।

৭ম ছবির জন্যঃ

আপনি দার্শনিক ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ। আপনার বন্ধু বান্ধব এবং অন্য সবার থেকে সম্পূর্ণ আলাদা। আপনার মধ্যে ইনটুইশন ক্ষমতা আছে। আপনি শিল্পকলা ধরনের কাজে অনেক বেশি পারদর্শী। আপনি অনেক শান্ত প্রকৃতির মানুষ। আপনি সব সময় নিজের নীতিতে অটল থাকেন। আপনি নিজের আবেগ অনেক ভালো মতো নিয়ন্ত্রণে রাখতে পারেন। আপনার এই ধরণের ব্যক্তিত্ব ভালোমতো বুঝে উঠতে পারে না মানুষ। সেজন্য বেশিরভাগ সময় আপনাকে ভুল বুঝে দূরে চলে যায়। আপনার কদর মানুষজন একেবারেই বুঝতে পারে না। এমনকি পরিবারের অতি আপনজনও আপনাকে আপনার প্রাপ্য সম্মান দিতে পারেন না। নিজেকে আরও একটু আধুনিক করুন।

৮ম ছবির জন্যঃ

আপনি অনেক বেশি আবেগী একজন মানুষ। আপনার মধ্যে ইনটুইশন ক্ষমতা আছে। আপনি অনেক ধরনের ঘটনা ঘটার আগে থেকেই আঁচ করে ফেলতে পারেন। আপনি নিজের অনুভূতির ওপর অনেক বিশ্বাস করেন। আপনি স্বপ্ন দেখতে ভালবাসেন এবং স্বপ্ন পূরণের চেষ্টায় নিয়োজিত থাকেন। আপনি একেবারেই বাস্তববাদী মানুষ নন। স্বপ্ন দেখা ভালো কিন্তু সব সময় স্বপ্নের পেছনে ছোটা ভালো নয়। বাস্তবতাকে মেনে নেয়ার চেষ্টা করুন। আপনার ইন্টুইশন ক্ষমতার ওপর খুব বেশি আস্থা আপনার ক্ষতির কারন হতে পারে।

৯ম ছবির জন্যঃ

আপনি একজন নাটুকেপনা ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ। আপনি একটু ‘ডমিনেটিং’ স্বভাবের। আপনি নেতৃত্ব দিতে পছন্দ করেন। আপনি নিজেকে অনেক বেশি পছন্দ করেন। আপনার ব্যক্তি জীবনে আপনি সব কিছুকে নিজের পছন্দ অনুসারে সাজিয়ে থাকেন। আপনি নিজে অনেক বেশি স্বাবলম্বী। আপনি আপনার নিজের ও পছন্দের মানুষের জন্য অনেক বেশি কষ্ট করতে পারেন। আপনি অনেক বেশি নাটুকে স্বভাবের। সেকারণে আপনি কোন ব্যাপারে গুরুত্ব দিচ্ছেন এবং কোনটিকে দিচ্ছেন না তা মানুষ সহজে ধরতে পারেন না। ফলে ভুল বোঝাবোঝির সৃষ্টি হয়।