সকল মেনু

ভিটামিন ট্যাবলেট আসলে কতটা উপকারী?

স্বাস্থ্য প্রতিবেদক, ৩১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : সুস্থ থাকার জন্য মানুষের বেশ কিছু খাদ্য উপাদানের প্রয়োজন হয়। যেমন- শর্করা, আমিষ, স্নেহ, ভিটামিন, খনিজ পদার্থ ও পানি। এদের মাঝে ভিটামিন বেশ গুরত্বপূর্ণ একটি উপাদান। দেহে ভিটামিনের অভাব হলে বিভিন্ন ধরণের সমস্যা দেখ দেয়।

শরীরে ভিটামিনের অভাব হলেই বেশিরভাগ মানুষকে ভিটামিন ট্যাবলেট খেতে দেখা যায়৷ চিকিৎসকেরাও মাঝেমধ্যে ভিটামিন ট্যাবলেট প্রেসক্রাইব করে থাকেন৷ এছাড়াও ভিটামিন ট্যাবলেটের বিভিন্ন বিজ্ঞাপন তো রয়েছেই ৷ সকলেই দাবি করেন ভিটামিন ট্যাবলেট খেলে শরীরে ভিটামিনের অভাব দূর হয়, শরীর সুস্থ থাকে৷ কিন্তু এইসব ট্যাবলেট কি আদৌ শরীরে ভিটামিনের অভাব পূরণ করতে পারে?

সম্প্রতি গবেষকেরা জানিয়েছেন, এইসব ভিটামিন ট্যাবলেট আসলে শরীরের কোন উপকারেই আসে না। বরং দীর্ঘমেয়াদী সময় ধরে এই ওষুধের ব্যবহার ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে৷ অল্প সময়ের জন্য মনে হতেই পারে যে, এই ভিটামিন ট্যাবলেট বেশ কাজে দিচ্ছে কিন্তু এর প্রভাব বেশিদিন থাকে না৷ সিবিএস-এর নতুন রিপোর্টে এই ধরনের ওষুধ কেনাকে অযথা টাকা নষ্ট বলে চিহ্নিত করা হয়েছে৷

বাল্টিমোরের জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ মেডিসিন এবং এপিডেমিওলজির গবেষকদের মতে, স্বাস্থ্যরক্ষার জন্য মানুষের উচিত বিভিন্ন পুষ্টিকর শাক-সবজি, ফল-মূল খাওয়া। ভিটামিনের অফুরন্ত উৎস তো এসব খাবারই। তাই ভিটামিন ট্যাবলেটের পেছনে অযথা টাকা নষ্ট করতে নিষেধ করেছেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top