সকল মেনু

আসছে তারবিহীন বৈদ্যুতিক বাতি

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ৩১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : এবার ওয়াই-ফাই প্রযুক্তির হাওয়া ছুঁয়েছে বৈদ্যুতিক বাতির শরীর। ঘর-বাড়িতে বৈদ্যুতিক বাতি জ্বলবে তারবিহীন প্রযুক্তিতে। তারের সংযোগ দেয়ার ঝামেলা থাকছে না আর।

তারবিহীন বিদ্যুৎ প্রবাহের পদ্ধতি উন্নয়নে কাজ করছে মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা প্রতিষ্ঠান ওয়াইট্রিসিটি। সিএনএন-এর এক প্রতিবেদনে ওয়াইট্রিসিটির এই প্রচেষ্টার কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে ওয়াইট্রিসিটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা কেটি হল জানিয়েছেন, ভবিষ্যতে ওয়াই-ফাই প্রযুক্তির মতোই ঘর-বাড়িতে তারবিহীন প্রযুক্তির বিদ্যুৎ ব্যবস্থার প্রচলন শুরু হবে। ওয়াইট্রিসিটি মূলত ওয়্যারলেস ‘রেজোনেন্স’ বা তারবিহীন অনুনাদ প্রযুক্তি নিয়ে কাজ করছে। এই প্রযুক্তিতে বাতাসে বিদ্যুৎ ছড়িয়ে দেয়ার পরিবর্তে বিশেষ চৌম্বক ক্ষেত্র তৈরি করে থাকে।

কেটি হল আরো জানান, ওয়াইট্রিসিটি একটি ‘সোর্স রেজোনেটর’ বা বৈদ্যুতিক কয়েল তৈরি করে। তার সাথে পাওয়ার যুক্ত করলে তা চৌম্বক ক্ষেত্র তৈরি করে। এর কাছাকাছি যদি আরেকটি কয়েল আনা যায় তখন তা থেকে  বৈদ্যুতিক চার্জ উৎপন্ন হয়। তারবিহীন বিদ্যুৎ স্থানান্তরের এই পদ্ধতিটি নিরাপদ বলেও জানান কেটি।

তিনি আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে তারবিহীন বিদ্যুৎ স্থানান্তর তারবিহীন ইন্টারনেট ব্যবহারের মতই সহজ হবে। সব কিছু যদি ওয়াইট্রিসিটির পরিকল্পনা অনুযায়ী ঘটে, তবে মোবাইল ফোন পকেটে রেখেই তা চার্জ করা সম্ভব হবে। ল্যাপটপের জন্য আলাদা চার্জার লাগবে না এবং টেলিভিশনে কোন ধরণের তার লাগাতে হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top