সকল মেনু

দারিদ্র্য বিমোচনে ফাউন্ডেশন গঠন করছে সরকার

ঢাকা, ৩১ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : দেশের দরিদ্র মানুষের সার্বিক উন্নয়নে ‘ক্ষুদ্র,মাইক্রো ও কুটির শিল্প ফাইন্ডেশন’ গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সকালে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় তিনটি এজেন্ডা উপস্থাপন করা হয়। এর একটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হয়েছে। বাকি দুটির অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে  মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভ্ই্ঞূা সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কতৃক বাস্তবায়িত দারিদ্র্য বিমোচন সংক্রান্ত চারটি প্রকল্প নিয়ে নতুন করে ‘ক্ষুদ্র, মাইক্রো ও কুটির শিল্প ফাইন্ডেশন’ গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, ২০১১ সালে একটি ট্রাস্ট আইন করার জন্য মন্ত্রিসভায় আনা হলে একটি কমিটি করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য বলা হয়। পরবর্তীতে এই কমিটি ৬টি সুপারিশ করে, যার মধ্যে ফাইন্ডেশনের বিষয়টি ছিল।
মন্ত্রিপরিষদ সচিব জানান, শেষ হওয়া চারটি প্রকল্পের নিজস্ব ফান্ডে প্রায় ৭৭ কোটি টাকা রয়েছে। এর সঙ্গে নতুন করে আরো ৫০ কোটি টাকার প্রাথমিক তহবিল দিচ্ছে সরকার। এ নিয়েই যাত্রা শুরু করবে ‘ক্ষুদ্র, মাইক্রো ওকুটির শিল্প ফাউন্ডেশন।

তিনি আরো বলেন, এ ফাউন্ডেশন পরিচালনার দুই বছর পরে একটি স্বতন্ত্র অডিট করানো হবে। তাতে ভালো ফল পেলে এ ফাউন্ডেশনের কর্মপরিধি ও প্রয়োজনীয় সহায়তা আরো বৃদ্ধি করা হবে।
এছাড়াও বাংলাদেশ পলী উন্নয়ন একাডেমি আইন’২০১৪-এর নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

কিন্তু বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড আইন’২০১৪ উপস্থাপন করা হলে এটি ফেরত পাছানো হয়েছে আরো পর্যালোচনার জন্য।

উল্লেখ্য, দুটি সামরিক সরকারের সময়ে জারি করা অধ্যাদেশগুলো বাতিল করেছে উচ্চ আদালত। এরই ধারাবাহিকতায় এ দুটি আইন নতুন করে করা হচ্ছে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top