সকল মেনু

পঞ্চম ধাপে ৭৪টি উপজেলা নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন

ঢাকা, ৩০ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের পঞ্চম ধাপের নির্বাচন প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (৩১ মার্চ) গাজীপুরের শ্রীপুর উপজেলাসহ মোট ৩৬টি জেলার ৭৪টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এসব উপজেলায় উপকরণ পাঠানোসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছেন ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

নির্বাচনী আইন অনুযায়ী, শনিবার মধ্যরাতেই (রাত ১২টা) প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচারণা শেষ হয়েছে। একই সঙ্গে বন্ধ হচ্ছে সবধরনের যান চলাচল। আইন-শৃংখলা রক্ষায় নিয়মিত ফোর্সের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে শুক্রবার থেকে সেনা মোতায়েন করা হয়েছে।

নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ উপলক্ষে সাধারণ ছুটি ঘোষণা করেছে ইসি। সোমবার সকাল ৮টা থেকে শুরু হয়ে টানা বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

নির্বাচন কমিশন পঞ্চম দফায় ৭৪টি উপজেলার তফসিল ঘোষণা করলেও সোমবার ভোট হবে ৩৫টি জেলার ৭৩টি উপজেলায়। টাঙ্গাইল-৮ আসনে উপ-নির্বাচনের কারণে বাসাইল উপজেলার নির্বাচন স্থগিত করেছে ইসি। পরবর্তী ধাপে এ নির্বাচন হওয়ার কথা রয়েছে। এছাড়া তৃতীয় দফায় স্থগিত গাজীপুরের শ্রীপুর উপজেলা নির্বাচনের ভোট হবে একই দিন।

এ নির্বাচনে মোবাইল ফোর্স হিসেবে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর সদস্য মোতায়েন থাকছে। এছাড়া প্রতি কেন্দ্রে একজন পুলিশ (অস্ত্রসহ), অঙ্গীভূত আনসার একজন (অস্ত্রসহ), অঙ্গীভূত আনসার ১০ জন (নারী-৪, পুরুষ-৬ জন) এবং আনসার একজন (লাঠিসহ) ও গ্রামপুলিশ একজন করে আইন-শৃঙ্খলার দায়িত্বে থাকবে।

পার্বত্য এলাকা, দ্বীপাঞ্চল ও হাওর এলাকায় এ সংখ্যা শুধু পুলিশের ক্ষেত্রে দু’জন হবে। নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার্থে ২৯৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৭৪ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

৭৪টি উপজেলায় মোট ১ হাজার ৬৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৩৬৪ জন। ভাইস চেয়ারম্যান ৪২০ জন। মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর সংখ্যা ২৭৯ জন।

এসব এলাকায় মোট ভোটার ১ কোটি ৪২ লাখ ৬০ হাজার ৬৬৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭১ লাখ ৪৫ হাজার ২৮৩ জন, নারী ভোটার ৭১ লাখ ৯৪ হাজার ২৪১ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ৫ হাজার ৭০৩টি, ভোটকক্ষ ৩৫ হাজার ৯৪১টি। প্রিজাইডিং অফিসার প্রতি ভোটকেন্দ্রে একজন করে এবং সহকারী প্রিজাইডিং অফিসার প্রতি ভোটকক্ষের জন্য একজন করে দায়িত্ব পালন করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top