সকল মেনু

ব্যাংক পরিচালকদের সম্মানীর ওপর ১৫ শতাংশ ভ্যাট

ঢাকা, ২৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ব্যাংকের বোর্ড সভায় যোগদানকারী পরিচালকদের সম্মানীর ওপর ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সরকারের পরিপত্র জারির পর গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এতে ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় যোগদানকারী পরিচালকদের সম্মানীর ওপর ভ্যাট আদায় নিশ্চিত করতে বলা হয়েছে।

এনবিআরের পরিপত্রে বোর্ড সভায় যোগদানকারী সংজ্ঞায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যিনি কোনো সরকারি, আধা-সরকারি (এনজিও), বাংলাদেশে অবস্থিত আন্তর্জাতিক সংস্থা, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা বা লিমিটেড কোম্পানির বোর্ড বা বার্ষিক সভায় ফি বা সম্মানীর বিনিময়ে যোগদান করে থাকেন। ভ্যাট আইনে আলোচ্য সেবা কোডের সংকুচিত ভিত্তিমূল্য নেই বিধায় এর বিপরীতে সমুদয় প্রাপ্তির ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য হবে। তবে ভ্যাট নিবন্ধনপত্র গ্রহণের বাধ্যবাধকতা রহিত করা হয়েছে।

পরিপত্রে আরো বলা হয়েছে এনবিআরের সাধারণ আদেশ অনুযায়ী সেবাটির ক্ষেত্রে প্রযোজ্য উৎসে ভ্যাট কর্তন বাধ্যতামূলক। উৎসে কর্তনের ১৫ কর্মদিবসের মধ্যে কর্তিত অর্থ সরকারি ট্রেজারিতে জমা করতে হবে। যে প্রতিষ্ঠানের বোর্ড সভায় যোগ দেবেন সে প্রতিষ্ঠান স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে ট্রেজারি চালানের কপি জমা করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top