সকল মেনু

ঘরোয়া উপায়েই দূর করুন মেছতার দাগ!

লাইফস্টাইল প্রতিবেদক, ২৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : মেছতার দাগ নিয়ে অনেকেই বিপদে পরেন। মুখে কালো বা বাদামী রঙের ছোপ ছোপ দাগের কারণে দেখতেও ভালো লাগে না। মেছতার দাগ নারীদের মধ্যেই বেশি চোখে পড়ে। জন্মনিয়ন্ত্রন পিল, সূর্যরশ্মি, ইস্ট্রোজেন হরমোন নেয়া, কিছু ওষুধ খাওয়া যেমন সোরালেন, আর্সেনিক, অ্যান্টিপিলেপটিরিক, ফেনোথিয়াজেন ইত্যাদি ও কিছু হরমোন গ্রন্থির রোগের কারণে মেছতা হয়। মেছতার জন্য আধুনিকভাবে বেশ কয়েকটি চিকিৎসাও রয়েছে। কিন্তু সব চাইতে ভালো হয় মেছতার দাগ যদি প্রাকৃতিক উপায়ে দূর করা যায়। চলুন তবে দেখে নেয়া যাক প্রাকৃতিক উপায়ে মেছতার দাগ দূর করার পদ্ধতিগুলো।

মধু ও টকদই

একটি বাতিতে ২/৩ টেবিল চামচ মধু নিয়ে এতে দিন ১/২ টেবিল চামচ টক দই। খুব ভালো করে মিশিয়ে পেস্টের মত তৈরি করে ত্বকে লাগান। ৩০ মিনিট ত্বকে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ঘষে তুলে ফেলুন। নিয়মিত ব্যাবহারে মেছতার দাগ থেকে মুক্তি পাবেন।

লাউ

এক টুকরো লাউ নিয়ে চুলার আগুনে হাল্কা করে পুড়ে নিন। এই পোড়া লাউ মেছতার দাগের ওপর ঘসুন ভালো করে। প্রতিদিন এই পদ্ধতিটি পালন করুন। দেখবেন কিছুদিনের মধ্যেই মেছতার দাগ থেকে রেহাই পাবেন।

দারুচিনি ও দুধ

এক চিমটি দারুচিনি গুড়ো এবং সামান্য দুধের সর হাতের তালুতে আঙুল নিয়ে ভালো করে মেশান। এরপর এই মিশ্রণটি মেছতার দাগের ওপর লাগান। শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে আলতো ঘষে তুলে ফেলুন। প্রতিদিন ব্যবহারে দ্রুত ফল পাবেন।

মধু ও অর্জুন গাছের ছাল

অর্জুন গাছের ছাল জোগার করে রোদে শুকিয়ে গুড়ো করে নিন। প্রতিদিন ১ চা চামচ এই গুড়োতে পরিমাণ মত মধু মিশিয়ে পেস্টের মত তৈরি করে মেছতার দাগের ওপর লাগান। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে ভালো ও দ্রুত ফল পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top