সকল মেনু

নতুন স্টিমার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা, ২৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ঢাকা-বরিশাল ভায়া চাঁদপুর নৌপথে নতুন যাত্রীবাহী স্টিমার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকালে ঢাকার সদরঘাট থেকে নতুন স্টিমার ‘এমভি বাঙালি’ উদ্বোধন করেন তিনি। এ ছাড়া ‘এমভি মধুমতি’ নামে নির্মিতব্য আরো একটি স্টিমার আগামী জুন মাস থেকে ঢাকা-বরিশাল নৌপথে চলাচল শুরু করবে। দেশীয় অর্থায়নে স্টিমার দুটি নির্মাণে ব্যয় হয়েছে ৫৩ কোটি ৮০ লাখ টাকা। এর মধ্যে এমভি বাঙালি নির্মাণে ব্যয় হয়েছে ২৬ কোটি ৮০ লাখ টাকা।

‘কনস্টাকশন অব টু নাম্বার্স প্যাসেঞ্জার ভেহিকেল ফর বিআইডব্লিউটিসি’ প্রকল্পের আওতায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের তত্ত্বাবধানে এটি নির্মাণ করেছে চট্টগ্রামের ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড। বাঙালি স্টিমারটি নির্মাণে সময় লেগেছে ১৫ মাস।

স্টিমার দুটির প্রতিটির দৈর্ঘ্য ৭৫ দশমিক ৫০ মিটার। প্রস্থ ১২ দশমিক ৫০ মিটার।

স্টিমার দুটির প্রতিটির যাত্রী ধারণক্ষমতা ৭৫০ জন এবং মালামাল পরিবহনের ক্ষমতা ২০০ মেট্রিক টন। এ দুটির গতিবেগ ঘণ্টায় ২০ ন্যটিক্যাল মাইল।

বাঙালি স্টিমারের যাত্রীভাড়া নির্ধারণ করা হয়েছে- সুলভ ঢাকা-বরিশাল ১৭০ টাকা, চাঁদপুর ১০০ টাকা। স্টিমারে ৪টি সিঙ্গেল কেবিন, ৩৪টি ডাবল কেবিন ও একটি ভিআইপি কেবিন রয়েছে।

প্রথম শ্রেণীর কেবিন (এসিসহ সিঙ্গেল) ১ হাজার ৫০ টাকা। ডাবল ৩ হাজার ৭৪০ টাকা, দ্বিতীয় শ্রেণী (নন এসি) ৬৩০ টাকা ও ভিআইপি কেবিন ২ হাজার টাকা। স্টিমারে চলাচলের জন্য যাত্রীদের ই-টিকিটিং-এর ব্যবস্থা থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top