সকল মেনু

ক্রিমিয়া গণভোটের বিরুদ্ধে জাতিসংঘে নিন্দা প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক, ২৮ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : জাতিসংঘ সাধারণ পরিষদে বৃহস্পতিবার ক্রিমিয়ার গণভোটকে অবৈধ ঘোষণা করে একটি নিন্দা প্রস্তাব পাস করা হয়েছে। চলতি মাসের মাঝামাঝিতে অনুষ্ঠিত ওই গণভোটে ক্রিমিয়ার সংখ্যাগরিষ্ঠ ভোটার  রাশিয়ার সঙ্গে যোগ দেয়ার পক্ষে রায় দিয়েছিল।
 এর আগে আন্তর্জাতিক অর্থ তহবিল ইউক্রেনকে ১৪-১৮ বিলিয়ন ডলার দিতে সম্মত হয়েছে। এছাড়া মার্কিন কংগ্রেস বৃহস্পতিবার ইউক্রেনের জন্য এক বিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে।
বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদে গত ১৬ মার্চ অনুষ্ঠিত ক্রিমিয়া গণভোটকে অবৈধ ঘোষণা করে একটি নিন্দা প্রস্তাব গ্রহীত হয়। প্রস্তাবের পক্ষে একশটি সদস্য দেশ ভোট দেয়। প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় ১১টি দেশ এবং ভোটদানে বিরত থাকে ৫৮টি দেশ। ওই গণভোটের পর ক্রিমিয়াকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করা হয়েছে।
প্রস্তাবটি পাস হওয়ার পর ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেসচিৎসিয়া সাংবাদিকদের বলেন,‘প্রস্তাবের পক্ষে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সমর্থন আসায় এটাই প্রমাণিত হয় যে, সমস্যাটি কোনো আঞ্চলিক বিষয় নয়, এটি একটি বৈশ্বিক সমস্যা।’
তবে জাতিসংঘের রুশ রাষ্ট্রদূত ভিতালি চুরকিন প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেছেন,‘ প্রকৃত ঘটনা হলো এই যে, জাতিসংঘ সাধারণ পরিষদের প্রায় অর্ধেক সদস্য এই প্রস্তাবকে সমর্থন করেনি। আমি মনে করি এই প্রবণতাটি অনেক বেশি উৎসাহব্যঞ্জক এবং দিনে দিনে এটি আরো জোরদার হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top