সকল মেনু

ভাঙ্গায় প্রাথমিক স্কুলে ফাটল-তপ্তরোদে বাহিরে ক্ষুদে শিক্ষার্থীদের ক্লাস গ্রহন !

 লিটু সিকদার, ফরিদপুর প্রতিনিধিঃ ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবনে ব্যাপক ফাটল দেখা দেওয়ায় স্কুলটিকে পরিত্যক্ত ঘোষনা করেছে কৃর্তপক্ষ। তপ্তরোদে প্রতিদিন ক্ষুদে শিক্ষার্থীদের ক্লাস গ্রহন করছে স্কুল কর্তৃপক্ষ। খোলা আকাশের নীচে চৈত্রের ভ্যাপসা গরমে ক্লাস করতে এসে অনেক শিক্ষার্থী অসুস্থ্য হয়ে পড়ছে। ছাত্র-শিক্ষক ও  অভিভাবকদের দাবী দ্রুত গতিতে শিক্ষার্থীদের ক্লাস গ্রহনের জন্য শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি কামনা  করেছেন। জানা গেছে, জাঙ্গালপাশা সরকারী প্রাথমিক বিদ্যালয়টি গত কয়েক মাস যাবৎ ছাদ থেকে প্লাস্টার খসে পড়া সহ ভবনটির ৬/৭ জায়গায় ফাটল দেখা দেয়। গত সোমবার স্কুল চলাকালে ভবনটির বেশ কয়েক জায়গা থেকে প্লাস্টার খসে পড়ায় ছাত্র-ছাত্রীরা ভয়ে ক্লাস থেকে রেব হয়ে আসে। খবর পেয়ে উপজেলা প্রকৌশলী, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সহ স্কুল কমিটির লোকজন স্কুলটি পরিদর্শন করেন। স্কুলটিকে পরীক্ষা করে পরিত্যক্ত ঘোষনা করে উপজেলা প্রকৌশলী মোঃ রুহুল ইসলাম। স্কুলটির প্রধান শিক্ষক নির্মল চন্দ্র বৈদ্য বলেন, এখানে ৩ শতাধিক ছাত্র-ছাত্রী নিয়মিত পড়াশুনা করিতেছে। ভবন ফাটলের ফলে ভয়ে শিক্ষক ও শিক্ষার্থীরা রুমে প্রবেশ করছে না। অতিরিক্ত কোন রুম না থাকায় বাধ্য হয়ে খোলা আকাশের নীচে ক্লাস নিতে হচ্ছে। তবে উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হয়েছে। এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুর রহিম মিয়া জানায়, উপজেলায় মোট ১১ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন গুলোকে আরো বছর খানেক আগে পরিত্যক্ত ঘোষনা করা হয়েছে। প্রয়োজনীয় কাগজপত্র মন্ত্রনালয়ে পাঠানো হলেও এখন পর্যন্ত তারা কোন ব্যবস্থা নেয়নি। তবে হঠাৎ করে জাঙ্গালপাশা সরকারী প্রাথমিক বিদ্যালয়টির ভবন ফাটলের জন্য শিক্ষার্থীদের লেখাপড়ায় সাময়িক অসুবিধা হচ্ছে।
উপজেলা নিবার্হী কর্মকর্তা গাজী মোঃ আসাদুজ্জামান কবির বলেন, বৃহস্পতিবার কর্ম দিবসের মধ্যে জরুরী ভিত্তিতে আলোচনা করে শিক্ষার্থীদের পড়াশুনায় যাতে কোন ব্যাঘাত সৃষ্টি না হয় সে ব্যবস্থা নেওয়া হবে।
( ছবিতে বৃহস্পতিবার দুপুরে জাঙ্গালপাশা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে চৈত্রের তপ্তরোদে ক্ষুদে শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছেন জনৈক শিক্ষিকা )

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top