সকল মেনু

জামায়াতের বিরুদ্ধে ৭ অভিযোগ, তদন্ত প্রতিবেদন জমা

ঢাকা, ২৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : একাত্তরে মানবতাবিরোধী অপরাধসহ মোট সাতটি অপরাধের অভিযোগে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার সুপারিশ করে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন তদন্ত কর্মকর্তা।

বৃহস্পতিবার দুপুরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের তদন্ত কর্মকর্তা মতিউর রহমান এ প্রতিবেদন জমা দেন চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর কাছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় সন্ত্রাসী সংগঠন হিসেবে ভূমিকা রেখেছে জামায়াতে ইসলামী।

মানবতা বিরোধী অপরাধের দায়ে এ যাবত যে কয়জন জামায়াত নেতার বিরুদ্ধে আদেশ দেয়া হয়েছে তাদের সব রায়ে জামায়াতকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

তদন্ত সংস্থা জানায়, আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন-১৯৭৩-এর সাতটি ধারায় জামায়াতের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে- যুদ্ধাপরাধ, গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ, জেনেভা কনভেনশন ভঙ্গ, আন্তর্জাতিক আইনের অধীনে অপরাধ এবং এ ধরনের অপরাধে সহযোগিতা ও ষড়যন্ত্রের অভিযোগ। জামায়াতের পাশাপাশি দলটির তৎকালীন ছাত্রসংগঠন ইসলামী ছাত্রসংঘ, শান্তি কমিটি (লিয়াজোঁ), রাজাকার, আলবদর ও আলশামস বাহিনী (অপারেশনস) এবং জামায়াতের মুখপত্র দৈনিক সংগ্রাম পত্রিকার (প্রপাগান্ডা) বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, অভিযুক্ত সংগঠনগুলোর নীতি, নীতিনির্ধারক, সংগঠক, পরিচালক ও সব পর্যায়ের নেতা-কর্মী ওই সব অপরাধ সংঘটনের জন্য দায়ী। এ জন্য তাঁদের বিচারের জন্য তদন্ত প্রতিবেদন দাখিল করা হলো।
তদন্ত সংস্থা আরো জানায়, ৩৭৩ পৃষ্ঠার মূল তদন্ত প্রতিবেদনের সঙ্গে প্রায় আড়াই হাজার পৃষ্ঠার জব্দ তালিকা ও দালিলিক নথি অভিযোগ প্রমাণের জন্য দাখিল করা হবে। এর সঙ্গে বিভিন্ন বই, গবেষণাপত্র ও নথি রয়েছে আরও সাড়ে তিন হাজার পৃষ্ঠার বেশি। অভিযোগ প্রমাণের জন্য ৭০ জন সাক্ষীর জবানবন্দি নেওয়া হয়েছে।
উল্লেখ্য, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তি না হওয়ায় শাহবাগে গণবিক্ষোভের পরিপ্রেক্ষিতে গত বছরের ১৭ ফেব্রুয়ারি সংসদে ট্রাইব্যুনালের আইনের সংশোধনী পাস হয়। এতে ব্যক্তির পাশাপাশি দলের বিচারের বিধান যুক্ত করা হয়। এর পর ১৮ আগস্ট তদন্ত সংস্থা জামায়াতের বিরুদ্ধে তদন্ত শুরু করে। তদন্ত কর্মকর্তা ছিলেন মতিউর রহমান। তিনি জামায়াতের সাবেক আমির গোলাম আযমের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলাটিও তদন্ত করেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top