সকল মেনু

নতুন বাজেটে গুরুত্ব পাবে পর্যটন

ঢাকা, ২৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, ২০১৪-২০১৫ অর্থবছরের বাজেটে পর্যটন খাতকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।

সচিবালয়ে বৃহস্পতিবার ২০১৪-১৫ অর্থবছরের প্রথম বাজেট বৈঠকের প্রারম্ভিক বক্তব্যে তিনি এ তথ্য জানান।

এদিকে অর্থমন্ত্রী বাজেটের আকার সম্পর্কে বলেন, চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার নির্ধারণ করা হয় ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা। তবে নতুন অর্থবছরের বাজেট হতে পারে ২ লাখ ৪০ হাজার থেকে ৪৫ হাজার কোটি টাকা।

তিনি বলেন, গত কয়েক বছর ধরে জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৭ থেকে ৬ দশমিক ৭-এর মধ্যে ওঠানামা করছে।

প্রধানমন্ত্রী বলেছেন, এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে ২০২১ সাল নাগাদ আমরা মধ্য আয়ের দেশে উন্নীত হতে পারব।

গবেষকদের সঙ্গে মতবিনিময়ের মধ্যে দিয়ে বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিকভাবে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট আলোচনা শুরু হলো। ৫ জুন অর্থমন্ত্রী বর্তমান সরকারের প্রথম এবং তার অষ্টম বাজেট পেশ করবেন।

মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত এ মতবিনিময় চলবে। এরপর এসব আলোচনা থেকে যেসব সুপারিশ আসবে, সেগুলো পর্যালোচনা করে অর্থমন্ত্রী জাতীয় সংসদে বাজেট পেশ করবেন। আলোচনার পরে জুনের শেষের দিকে তা পাস হবে।

নতুন সরকারের প্রথম বাজেটে আগের মতোই কৃষি, মানবসম্পদ, বিদ্যুৎ ও জ্বালানি এবং অবকাঠামো খাতকে অগ্রাধিকার দেওয়া হবে বলে জানান মুহিত। তবে এবার পর্যটনকে বেশি গুরুত্ব দেওয়া হবে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস), বাংলাদেশ অর্থনীতি সমিতি, ইকোনমিক রিসার্চ গ্রুপ (ইআরজি) এবং পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) প্রতিনিধিরা  প্রাক-বাজেট আলোচনায় উপস্থিত ছিলেন।

– See more at: http://www.risingbd.com/detailsnews.php?nssl=2863298e1c75172824d2f5aa7517c899#sthash.xpqg1FOo.dpuf

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top