সকল মেনু

স্যাটেলাইটে ধরা পড়েছে সমুদ্রে ভাসমান ১২২টি বস্তু

আন্তর্জাতিক ডেস্ক, ২৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : মালয়েশিয়ার স্যাটেলাইটে ধরা পড়েছে সমুদ্রে ভাসমান ১২২টি বস্তু। ধারণা করা হচ্ছে বস্তুগুলো নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ। মালয়েশিয়ার ভারপ্রাপ্ত পরিবহনমন্ত্রী হিশামুদ্দিন হুসেইন এ খবর দিয়েছেন। খবর বিবিসি ও এনডিটিভির।

তিনি জানান, গত ২৩ মার্চ স্যাটেলাইট থেকে তোলা এক চিত্রে নতুন ওই বস্তুগুলো দেখা গেছে। বস্তুগুলো সর্বোচ্চ ৭৫ ফুট পর্যন্ত লম্বা।

ফরাসি এয়ারবাস স্যাটেলাইট থেকে তোলা চিত্রে দেখা ওই বস্তুগুলো দেখতে অনেক উজ্জ্বল আকৃতির এবং সম্ভবত কঠিন পদার্থ।

প্রসঙ্গত, গত ৮ মার্চ মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের বেইজিংয়ের উদ্দেশ্যে যাত্রা করার মাত্র এক ঘণ্টা পর এমএইচ ৩৭০ নামের বিমানটি ২৩৯ জন যাত্রী নিয়ে হারিয়ে যায়।

এদিকে, বিমানের ককপিটে থাকা ব্ল্যাক বঙের সিগনাল নির্ণয় করার জন্য যুক্তরাষ্ট্রে নির্মিত কিছু যন্ত্রপাতি বুধবার অস্ট্রেলিয়ায় এসে পৌঁছেছে।

এ উপলক্ষ্যে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার অন্তত ডজনখানেক বিমান দক্ষিণ ভারত মহাসাগরে তল্লাশি অভিযান পুণরায় শুরু করেছে। মঙ্গলবার সমুদ্র তলদেশের আগ্নেয়গিরির থেকে লাভা উদগীরণ এবং সমুদ্র উত্তাল হয়ে পড়ায় ওই অভিযান সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল।

সোমবার মালয়েশিয়ার কর্তৃপক্ষ সর্বশেষ নিশ্চিত করে যে, বিমানটি দক্ষিণ ভারত মাহসাগরেই বিধ্বস্ত হয়েছে।

ব্রিটিশ কোম্পানি ইনমারসাত স্যাটেলাইট থেকে প্রাপ্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে ওই সিদ্ধান্ত দেয়। বিমানটির হারিয়ে যাওয়ার কারণ হিসেবে এখনও পর্যন্ত হাইজ্যাক, অন্তর্ঘাত অথবা পাইলটের মানসিক সমস্যার মতো বিয়গুলোকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। তবে যান্ত্রিক ত্রুটির সম্ভাবনা এখনও উড়িয়ে দেওয়া হচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top