সকল মেনু

রাতে গভীর ঘুমের জন্য “হেড ম্যাসাজের” পদ্ধতি

লাইফস্টাইল প্রতিবেদক, ২৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : অনেকেরই রাতে ঘুমাতে সমস্যা হয়। সারা রাত এপাশ-ওপাশ ফিরেও কোনো ভাবেই ঘুম আসতে চায় না অনেকেরই। সারাদিনের কর্ম ব্যস্ততা, দুশ্চিন্তা, অস্থিরতা ঘুমাতে গেলেও যেন পিছু ছাড়ে না। যারা এমন সমস্যায় ভুগছেন এবং ভালো ঘুম হচ্ছে না তারা রাতে ঘুমাতে যাওয়ার আগে মাথা ম্যাসাজ করে ঘুমাতে পারে। এক্ষেত্রে অন্য কাউকে দিয়েও মাথা ম্যাসাজ করিয়ে নিতে পারেন আবার নিজের মাথা নিজেই ম্যাসাজ করে নিতে পারেন খুব সহজেই। আসুন জেনে নেয়া যাক ভালো ঘুমের জন্য মাথা ম্যাসাজ করার সহজ ৪টি ধাপ।

প্রথম ধাপ

মাথা ম্যাসাজের জন্য আপনার পছন্দসই তেল বেছে নিন। এক্ষেত্রে নারিকেল তেল, অলিভ ওয়েল, বাদাম তেল অথবা এই তিন ধরণের তেলের মিশ্রণ বেছে নিতে পারেন। এই তেল গুলো চুলকে রাখে উজ্জ্বল এবং মাথার ত্বককে শিথিল করে মানসিক প্রশান্তি দিতে সহায়তা করে।

দ্বিতীয় ধাপ

পছন্দ মত তেল নিয়ে একটি পাত্রে গরম করে নিন। খুব বেশি গরমও হবে না আবার একেবারে কম গরমও হবে না। কুসুম গরম করে নিন তেল গুলোকে।

তৃতীয় ধাপ

কুসুম গরম তেল আঙ্গুলের মাথায় লাগিয়ে পুরো মাথার তালুতে ভালো করে ম্যাসাজ করে নিন। আঙ্গুল ঘুরিয়ে ঘুরিয়ে একবার ঘড়ির কাঁটার দিকে, আরেকবার ঘড়ির কাটার বিপরীত দিয়ে ম্যাসাজ করতে থাকুন। এভাবে ৭ থেকে ১০ মিনিট ক্রমাগত পুরো মাথা ম্যাসাজ করে নিন।

চতুর্থ ধাপ

পুরো চুলে তেল ম্যাসাজের পর ১ ঘন্টা অপেক্ষা করে চুল ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। যদি শ্যাম্পু করতে না চান তাহলে সারা রাত তেল মাথায় রেখেই ঘুমোতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top