সকল মেনু

জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে মুক্তি পাচ্ছে ‘স্বরূপ সন্ধান’

বিনোদন প্রতিবেদক, ২৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘স্বরূপ সন্ধান’। বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাস, ভাষার ক্রমবিকাশ ও সংস্কৃতি ধারার পরিবর্তনসহ নানা দিক তুলে ধরা হয়েছে এই চলচ্চিত্রে। এটি নির্মাণ করছেন মুহাম্মদ সাজ্জাদ হোসেন ও আরাফাতুল কবির রিজভী। ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত দীর্ঘদিনের নির্মাণ কাজ ও সম্পাদনার পর অবশেষে মুক্তি পাচ্ছে চলচ্চিত্রটি। ৪ ঘণ্টা ব্যাপ্তিকালের এই চলচ্চিত্রের সম্পাদনা করেছেন আবু সুফিয়ান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে জাতীয় চিত্রশালা মিলনায়তনে ২ এপ্রিল ২০১৪ (বুধবার) বিকেল ৪টায় স্বরূপ সন্ধানের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

স্বরূপ সন্ধান প্রসঙ্গে নির্মাতা মুহাম্মদ সাজ্জাদ হোসেন বলেন, ‘ইতিহাসের পথ ধরে চলচ্চিত্র ভাষার ক্রমবিকাশের অনুসন্ধানই স্বরূপ সন্ধান নির্মাণের উদ্দেশ্য। পাশাপাশি এতে খোঁজা হয়েছে রাজনৈতিক পট পরিবর্তনের সাথে সংস্কৃতির ধারার পরিবর্তন। ভবিষ্যতের চলচ্চিত্র গবেষক ও নির্মাতাদের জন্য এই চলচ্চিত্র সহায়ক হবে বলে আশা করছি।’

স্বরূপ সন্ধান-এ বাংলাদেশের চলচ্চিত্রের বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন চলচ্চিত্র পরিচালক প্রয়াত সুভাষ দত্ত, আমজাদ হোসেন, চাষী নজরুল ইসলাম, নাসির উদ্দিন ইউসুফ, তানভীর মোকাম্মেল, মোরশেদুল ইসলাম, নারগিস আক্তার, কাজী হায়াৎ, ফৌজিয়া খানসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট বিশিষ্ট ব্যক্তিরা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে স্বরূপ সন্ধান চলচ্চিত্রটি শিগগিরই সারাদেশে প্রদর্শন করা হবে। স্বরূপ সন্ধান নিয়ে বিস্তারিত জানা যাবে (www.facebook.com/questforself) এই ঠিকানায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top