সকল মেনু

আজ চ্যাম্পিয়নদের মুখোমুখি টাইগাররা

ক্রীড়া ডেস্ক, ঢাকা, ২৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ক্রিকেটকে গৌরবময় অনিশ্চয়তার খেলা বলা হয়ে থাকে। সব ফরম্যাটের ক্রিকেটেই অনিশ্চয়তা বিরাজমান। টি-টোয়েন্টি ক্রিকেটে অনিশ্চয়তার মাত্রাটা একটু বাড়াবাড়ি রকমের থাকে। তাইতো হংকংয়ের মতো দলের কাছেও হার মানতে হয় বাংলাদেশকে।

নেদারল্যান্ডসের মতো দল ১৩.২ ওভারে ১৯৩ রান সংগ্রহ করতে পারে। পরের ম্যাচেই আবার মাত্র ৩৯ রানে গুটিয়ে যায়। এগুলো টি-টোয়েন্টি ক্রিকেটেরই খণ্ডচিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মুথোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি মাঠে গড়াবে সন্ধ্যা সাড়ে সাতটায়। সরাসরি দেখাবে মাছরাঙা, গাজী টিভি, বিটিভি ও স্টার স্পোর্টস ওয়ান।

স্বাগতিক দেশ হলেও বাংলাদেশকে সুপার টেনে আসতে হয়েছে বাছাইপর্বের বৈতরনি পার হয়ে। আফগানিস্তান ও নেপালকে হারিয়ে বিশ্বকাপের যাত্রাটা ভালোভাবেই শুরু করে টাইগাররা। কিন্তু হংকংয়ের বিপক্ষে লজ্জাজনক হার মাথা হেট করে দেয় মুশফিক বাহিনীর।

একটা সময় সুপার টেনে আসার সম্ভাবনাই ফিকে হয়ে আসে। শেষ পর্যন্ত নেট রান রেটে এগিয়ে থাকায় সুপার টেন নিশ্চিত হয় স্বাগতিকদের।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ এর আগে ৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। যার দুটিতে জয় বাংলাদেশের এবং দুটিতে ওয়েস্ট ইন্ডিজের। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দল একটি ম্যাচে মুখোমুখি হয়েছে। জয়ের স্বাদ নিয়েছে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০০৭ বিশ্বকাপের গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করে বাংলাদেশ। দ্বিতীয় জয়টি আসে ঢাকার মাটিতে ২০১১ সালে। অধিনায়ক হিসেবে মুশফিকুর রহিমের অভিষেক ম্যাচে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে ঘরের মাঠে প্রথমবারের মতো টি-টোয়েন্টি ম্যাচে পরাজিত করে।

টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান ১৭৯। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ১৯৮ রান তাড়া করতে নেমে ১৭৯ রান তুলে টাইগাররা।

বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৭ উইকেটের বড় ব্যবধানে পরাজিত হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিক বাংলাদেশকে পেয়ে স্বাভাবিকভাবেই স্যামিবাহিনী চাইবে জয়ের ধারায় ফিরতে। তবে বাংলাদেশের বিপক্ষে জয়ের ধারায় ফেরা ততটা সহজ হবে না। কারণ হংকংয়ের বিপক্ষে ম্যাচটির কথা বাদ দিলে বাংলাদেশ ঘরের মাঠে নিজেদের সেরা খেলাটা উপহার দিয়েই বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে। আফগানিস্তানের বিপক্ষে ৯ উইকেটে এবং নেপালের বিপক্ষে ৮ উইকেটে জয় পায় বাংলাদেশ। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই ভাল পারফর্ম করেছে বাংলাদেশ।

অনিশ্চয়তার মধ্যেও বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের চাওয়া জয় দিয়েই শুরু হোক বাংলাদেশের বিশ্বকাপ চূড়ান্তপর্বের মিশন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের অধিনায়ক মুশফিক যেমনটা বললেন, ‘বাংলাদেশের জন্য অবশ্যই সুযোগ রয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে অনেক কিছুই ঘটতে পারে। আমরা শেষ কয়েকটি ম্যাচে ভালো ক্রিকেট খেলেছি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়-পরাজয় মিলে মিশ্র অভিজ্ঞতা রয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে যে কোনো দল যে কোনো সময় জয় পেতে পারে। আমরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আছি। জানি জেতাটা কঠিন হবে। তবে চেষ্টা করব। দলে আমাদের অনেক ম্যাচ উইনার আছে। ওদের দলেও আছে। প্রতিটি ম্যাচই জয়ের জন্য খেলব। জয়ের জন্যই মাঠে নামব।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top