সকল মেনু

উপকূলে গার্মেন্টস পল্লির সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ

ঢাকা, ২৪ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : চট্টগ্রাম উপকূলীয় এলাকায় গার্মেন্টস শিল্পপল্লি স্থাপনে সম্ভাব্যতা যাচাইয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি এসব এলাকায় ড্রেজিংকৃত বালি ব্যবহারের বিষয়টি নিয়েও দিকনির্দেশনা দিয়েছেন তিনি।

সোমবার মন্ত্রিপরিষদের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব নির্দেশনা দেন। মন্ত্রিসভা সূত্রে জানা গেছে, সভায় নির্ধারিত বিষয়ের পাশাপাশি এ বিষয় নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, নৌমন্ত্রী শাজাহান খান এবং পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের দৃষ্টি আকর্ষণ করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক মন্ত্রী জানান, সভায় প্রধানমন্ত্রী বলেন, গার্মেন্টস আইটেম সঠিক সময়ে বিদেশি ক্রেতার হাতে পৌঁছানো খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এ কারণে ঢাকা বা ঢাকাভিত্তিক ইপিজেডের মতো করে চট্টগ্রামেও গার্মেন্টস পল্লি করা প্রয়োজন। এজন্য সমুদ্র উপকূলীয় এলাকায় অনেক খাসজমি রয়েছে। এসব জমি অনেক নিচু হলেও ড্রেজিংকৃত বালি দিয়ে তা উঁচু করে গার্মেন্টস কারখানা গড়ে তোলা সম্ভব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় দেশের সড়কগুলোকে (আঞ্চলিক, জেলা এবং মহাসড়ক) টোলের আওতায় আনা প্রসঙ্গে মন্ত্রীদের জানিয়েছেন, সড়ক নিরাপদ ও নির্বিঘ্ন করা সম্ভব হলে মানুষ টোল দেবে। এজন্য অবকাঠামো উন্নত করতে হবে। উদাহরণ হিসেবে তিনি মেয়র হানিফ ফ্লাইওভারে টোল দিয়ে যানবাহন চলাচলের কথা বলেন। যাত্রীসেবা নিশ্চিত করা সম্ভব হলে টোল আদায় সমস্যা হবে না বলে মনে করেন প্রধানমন্ত্রী।

যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক বিভাগের সচিব জানান, চলতি বছরের জুন মাসেই পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতু নির্মাণের কার্যাদেশ দেওয়া হবে। এ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নদ-নদীগুলোর নব্যতা ফিরিয়ে আনার জন্য ড্রেজিং কার্যক্রম অব্যাহত রাখতে সংশ্লিষ্ট মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন বলে সভা সূত্রে জানা গেছে। বর্তমানে মুন্সিগঞ্জের গজারিয়ায় সব সুযোগ-সুবিধাসমৃদ্ধ গার্মেন্টস পল্লি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top