সকল মেনু

জাপার ওয়াক আউটে হাসির রোল সংসদে

ঢাকা, ২৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে সংসদ থেকে ওয়াক আউট করেছে বিরোধী দল জাতীয় পার্টি। দশম সংসদের প্রথম অধিবেশনে সরকারের কোনো সিদ্ধান্তের বিষয়ে দ্বিমত পোষণ করে এটাই বিরোধী দল হিসেবে জাতীয় পার্টির প্রথম ওয়াক আউট। এদিকে জাপার ওয়াক আউটে হাসির রোল পড়ে যায় সরকারি দলের সংসদ সদস্যদের মধ্যে। তারা এই ওয়াক আউট নিয়ে মৃদু রসিকতাও করেন।

অধিবেশনের শুরুতেই পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদ করে ওয়াক আউটের সিদ্ধান্ত নেন। এ সময় বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ তার আসনে ছিলেন। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

ওয়াক আউটের আগে রওশন এরশাদ বলেছিলেন, সরকারের ভালো কাজের যেমন সমর্থন দেবে জাপা, তেমনি জনসাধারণের স্বার্থবিরোধী কোনো কিছু হলে তার প্রতিবাদও করবে। আজকের ওয়াক আউট তারই সূচনা বলে জানালেন জাপার কয়েকজন সংসদ সদস্য। তারা বলেন, বিরোধী দল হিসেবে বিদ্যুতের দাম বাড়ানোর জোরালো প্রতিবাদ করেনি জাতীয় পার্টি। তার পরও সংসদীয় রীতিনীতিতে এটা ইতিবাচক দৃষ্টান্ত।

এদিকে ওয়াক আউটের নয় মিনিট পরেই জাতীয় পার্টির সংসদ সদস্যরা ফের সংসদ অধিবেশনে যোগ দেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয় রোববার বিকেল ৫টা ১৫ মিনিটে। শুরুতে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে প্রায় ১০ মিনিট বক্তব্য দেন বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম।

শুরুতে তিনি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবির কঠোর সমালোচনা করে বক্তব্য দেন। এর পরই বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে সরকারের মৃদু সমালোচনা করেন তাজুল ইসলাম। তিনি বলেন, বিদ্যুতের দাম বাড়ানোর কারণে দেশের সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে, জীবনমানের ওপর প্রভাব পড়বে, শিল্পপণ্যের দাম বেড়ে যাবে, ব্যবসা-বাণিজ্যে বিরূপ প্রভাব পড়বে। যে কারণে বিদ্যুতের দাম বাড়ানো উচিত হবে না। তিনি বিদ্যুতের দাম কমানোর দাবি জানিয়ে এবং দাম বাড়ানোর প্রতিবাদ করে সংসদ থেকে তাৎক্ষণিক ওয়াট আউটের সিদ্ধান্ত নেন। প্রধান বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও তাতে সায় দিয়ে অধিবেশন থেকে বেরিয়ে যান।

এদিকে ওয়াক আউটের সময় হাসির রোল ওঠে অধিবেশনকক্ষে সরকারি দলের সংসদ সদস্যদের মধ্যে। তবে ফের জাতীয় পার্টি সংসদে ফিরে এলে টেবিল চাপড়ে তাদের স্বাগত জানান সরকারি দলের সংসদ সদস্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top