সকল মেনু

অপরিষ্কার দাঁত ব্রেইন স্ট্রোকের কারণ!

স্বাস্থ্য প্রতিবেদক, ২৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ব্রেইন স্ট্রোকে আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। উচ্চ রক্ত চাপ, মানসিক চাপ, বিষণ্ণতা, কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি, ডায়াবেটিস কিংবা অন্যান্য কারনে কার্ডিওভাস্কুলার সমস্যা সৃষ্টি হয়ে, দিন দিন মস্তিষ্কের কাজের ক্ষমতা লোপ করে রক্ত সঞ্চালনে বাঁধার সৃষ্টি হলে ব্রেইন স্ট্রোক হয়।

ষ্ট্রোকের হাত থেকে বাঁচতে ডাক্তাররা খাদ্য তালিকা নিয়ন্ত্রণ করার পরামর্শ দেন। এবং নিয়মিত শারীরিক পরিশ্রম করতে বলেন। যাতে করে দেহের রক্ত সঞ্চালন ঠিক থাকে। কিন্তু সম্প্রতি এক গবেষণার পর গবেষকগণ স্ট্রোকের হাত থেকে বাঁচতে আরও একটি কাজ করতে বলেন সবাইকে। তা হলো নিয়মিত এবং সঠিক ভাবে দাঁত পরিস্কার করা। কারণ গবেষণায় দেখা যায় অপরিষ্কার দাঁতের কারণেও হতে পারে স্ট্রোক।

জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণায় দেখতে পান দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ক্ষয়ের জন্য দায়ী যে ব্যাকটেরিয়া উৎপন্ন হয় তা এই স্ট্রোকের জন্য দায়ী। কারণ এই ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। এতে করে মস্তিষ্কে পরিমিত রক্ত সঞ্চালন হয় না ফলে স্ট্রোকের সম্ভাবনা বাড়ে। গবেষকগন প্রায় ৩৫৮ জন রোগীকে পরীক্ষা করে দেখেন। ৫০ থেকে ৬০ বয়সীদের মধ্যে যাঁরা ষ্ট্রোকে আক্রান্ত হয়েছেন তাঁদের অধিকাংশের দাঁতের সংখ্যা ২৪ এর কম এবং প্রত্যেকেরই ব্যাকটেরিয়ার কারণে দাঁতের ক্ষয় হয়।

সুতরাং দাঁত পরিস্কারের ক্ষেত্রে অবহেলা নয় মোটেই। নিয়মিত দাঁত পরিস্কার করতে হবে। প্রথমে দাঁত ব্রাশ করুন, তারপর দাঁতে ফ্লস ব্যবহার করুন এবং শেষে অ্যালকোহল ফ্রি মাউথওয়াস ব্যবহার করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top