সকল মেনু

রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণে ইইউ প্রতিনিধি দল ঢাকা আসছে

ঢাকা, ২২ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সরেজমিন পর্যবেক্ষণের জন্য ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য জেন ল্যাম্বার্ট এমইপি‘র নেতৃত্বে একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে যাচ্ছেন। তিন সদস্যের এই প্রতিনিধিদলের রোববার ঢাকা পৌঁছার কথা রয়েছে। প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রীসহ সরকার ও বিএনপির শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের সাথে বৈঠকে মিলিত হবেন। এদিকে গত শুক্রবার ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য জেন ল্যাম্বার্ট এমইপি‘র কার্যালয়ে সাক্ষাত করে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কে ব্রিফিং করেছেন যুক্তরাজ্যস্থ ন্যাশনালিস্ট রিসার্স কাউন্সিলের নেতৃবৃন্দ।

ন্যাশনালিস্ট রিসার্স কাউন্সিলের পক্ষে চেয়ারম্যান প্রফেসর ফরিদ উদ্দিন ও সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার তমিজ উদ্দিন বাংলাদেশে গণপ্রতিনিধিত্বহীন সরকারের রাজনৈতিক দমন পীড়ন, হত্যা ও গুমের বিষয়টি জেন ল্যাম্বাটকে অবহিত করেন। রিসার্স কাউন্সিলের নেতৃবৃন্দ বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের উপর দেয়া মিথ্যা মামলায় হয়রানি, অব্যাহতভাবে বিএনপিসহ অন্যান্য গণতান্ত্রিক দেশপ্রেমিক রাজনৈতিক দলগুলোর হাজার হাজার নেতা কর্মীদের বিনা পরোয়ানায় গ্রেপ্তার, পুলিশ ও র‌্যাব হেফাজতে ক্রস ফায়ারে হত্যা, গুম,  নির্যাতন, মিথ্যা মামলায় কারাগারে প্রেরণ, সাংবাদিকদের সরকারী মদদে হত্যা, মিডিয়ার সাংবাদিক ও সম্পাদকদের নির্যাতন করে কারাগারে বিনা বিচারে আটকে রাখার প্রমাণ তুলে ধরেন।

রিসার্স কাউন্সিলের নেতৃবৃন্দ জনগণহীন নির্বাচনী নাটকের দ্বারা আওয়ামীলীগের হাতে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা সম্পন্ন হয়েছে উল্লেখ করে অবিলম্বে এর সমাধানকল্পে আন্তর্জাতিক সম্প্রদায়ের তত্ত্বাবধানে ও একটি নির্দলীয় সরকারের অধীনে জনগণের অংশগ্রহণে একটি অর্থবহ নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ করেন। জেন ল্যাম্বার্ট রিসার্স কাউন্সিল প্রতিনিধিদের এ  বিষয়ে তার ভুমিকা রাখবেন বলে আশ্বাস প্রদান করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top