সকল মেনু

গুগলের বিরুদ্ধে মামলা করল একদল ছাত্র

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২০ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : গুগলের সবচেয়ে বিতর্কিত কাজ যা তারা অহরহ করে থাকে তার বিরুদ্ধে এবার মামলা করল ক্যালিফোর্নিয়ার একদল ছাত্র। ছাত্ররা দাবী করেছে ই-মেইলে গুগলের মনিটরিং ফেডারেল এবং স্টেট প্রাইভেসি আইন লঙ্ঘন করে।

নর্দান ডিস্ট্রিক্ট অফ ক্যালিফোর্নিয়ার জন্য ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট বর্তমানে ছাত্রদের করা এই অভিযোগ খতিয়ে দেখছে। নয় জন ছাত্র যাদের ই-মেইল গুগলের নজরদারি তে ছিল। এর কারন জিমেইল হচ্ছে শিক্ষা বিষয়ক অ্যাপ্লিকেশনের কম্পোনেন্ট। শিক্ষা বিষয়ক অ্যাপগুলো মূলত ফ্রী, ওয়েব বেসড টুল এবং বিশ্বব্যাপী এগুলোর রয়েছে প্রায় ৩০ মিলিয়ন ব্যবহারকারী। যাদের মধ্যে বেশিরভাগেরই বয়স ১৮ বছর বা তার নীচে।

gmail

গুগলের পক্ষ থেকে একজন বলেছে, তারা ইমেইলের ইনডেক্স স্ক্যান করে থাকে এটা সত্যি তবে সেই ডেটা ব্যবহার করা হয় বিজ্ঞাপনের জন্য। অন্যদিকে ছাত্রদের গ্রুপটি ন্যায় বিচার চাচ্ছেন এবং অতিদ্রুত কার্যকরী সিদ্ধান্তের অপেক্ষা করছেন। মজার ব্যাপার, যদি ছাত্রদের গ্রুপটি জয়লাভ করে তাহলে জিমেইলের অসংখ্য ব্যবহারকারীকে জরিমানা দিতে হবে গুগলকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top