সকল মেনু

খালেদা জিয়ার মামলা দেশে অস্থিরতা বাড়িয়ে দিতে পারে: বিবিসি

ঢাকা, ২০ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা মামলা দেশের অস্তিরতাকে বাড়িয়ে দিতে পারে বলে মন্তব্য করেছে যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম বিবিসি। ‘বাংলাদেশ ওপোজিশনস খালেদা জিয়া ফেইসেস করাপশন ট্রায়াল’ শিরোনামের এক প্রতিবেদনে এ কথা বলা হয়।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও বিরোধীদলের নেতাদের বিরুদ্ধে আগামী মাস থেকে বিচার কাজ শুরু হচ্ছে। শুনানির জন্য সময় বাড়ানোর আবেদন বাতিল করে এপ্রিলের ২১ তারিখ থেকে মামলার কাজ শুরু করার আদেশ দিয়েছেন আদালত।

এতে বলা হয়, বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি গত জানুয়ারির বিতর্কিত নির্বাচন বয়কট করার পর এ বিচার কার্যক্রম দেশটিতে অস্থিরতা আরো বাড়িয়ে দিতে পারে।

প্রতিবেদনে বলা হয়, খালেদা জিয়ার পক্ষের আইনজীবিরা বলছেন এ মামলায় চার্জ গঠন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় দুর্নীতির অভিযোগ প্রত্যাখান করেছেন বিএনপি চেয়ারপারসনসহ অন্যান্য অভিযুক্তরা।

উল্লেখ্য, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং তার ছেলে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে গতকাল বুধবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অভিযোগ গঠন করা হয়েছে। একই সঙ্গে খালেদা জিয়া ও অন্য পাঁচ আসামির বিরুদ্ধে করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় অভিযোগ গঠন করা হয়। দুই মামলাতেই ২১ এপ্রিল সাক্ষ্য গ্রহণ শুরু হবে।

ঢাকার ৩নং বিশেষ জজ বাসুদেব আদালতে এ রায় দেন। এর মধ্য দিয়ে এ দুটি মামলার বিচার কাজ শুরু হলো। এর আগে এ দুই মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য সময় চেয়ে আবেদন করলে আদালত তা নাকচ করে দেন।

প্রসঙ্গত, ২০০৮ সালের ৩ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্টের মামলা করে দুদক। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং তার ছেলে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়।

২০১১ সালের ৮ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ লেনদেনের অভিযোগ এনে বেগম খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে তেজগাঁও থানায় দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ এ মামলা করেন। ২০১২ সালের ১৬ জানুয়ারি বেগম খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top