সকল মেনু

আইওএস ৭ এবং আইওএস ৭.১ এর উল্লেখযোগ্য ফিচার

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : আইওএস ৭ কিছু চমৎকার নতুন এবং কিছু ক্ষেত্রে পূর্বের তুলনায় আরও বেশি আপডেটেড সুবিধা নিয়ে অবমুক্ত হয়েছিল। এর মধ্যে অন্যতম ফিচার গুলো ছিল কন্ট্রোল সেন্টার, আইওএস এর জন্য এয়ার ড্রপ সুবিধা, চমৎকার মাল্টিটাস্কিং। সুবিধাগুলো আমাদের দৈনন্দিন জীবনকে আরও সহজ, দ্রুত গতির এবং আনন্দদায়ক করার জন্যেই যোগ করা হয়েছিল। আর সম্প্রতিই অবমুক্ত হয়েছে এর প্রথম মেজর আপডেট আইওএস ৭.১।

আইওএস ৭

1

কন্ট্রোল সেন্টারঃ কন্ট্রোল সেন্টার সুবিধার মাধ্যমে একজন ব্যবহারকারী খুব দ্রুতই সেই সব অ্যাপলিকেশন অথবা সেবা সমূহ ব্যবহার করতে পারে যেগুলো সে ফ্রিকোয়েন্টলি ব্যবহার করে থাকে। যেমন ধরুন, এরোপ্লেন মোড চালু বা বন্ধ করা, ওয়াই-ফাই, ব্লুটুথ এবং DND (ডু নট ডিস্টার্ব) সুবিধা ব্যবহার করা, স্ক্রিনের ওরিয়েন্টেশন পরিবর্তন করা অথবা ডিসপ্লের ব্রাইটনেস দ্রুত অ্যাডজাস্ট করা। এছাড়াও, গান শোনার সময় মিডিয়া প্লেয়ার কন্ট্রোল করার সাথে সাথে ফ্ল্যাশ লাইট, টাইমার, ক্যালকুলেটর অথবা ক্যামেরা ইত্যাদি সুবিধা ব্যবহার করা।

নোটিফিকেশন সেন্টারঃ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মতই আইওএস এর নোটিফিকেশন সেন্টার কাজ করে বলা চলে। আর যদি আপনি ‘নোটিফিকেশন সেন্টার’ শব্দটিকে ভাঙ্গিয়ে জানতে চান তবে আপনাকে এই ‘নোটিফিকেশন সেন্টার’ সুবিধাটি নতুন কোন মেইল, মিসড কল, রিমাইন্ডার ইত্যাদি সম্পর্কে নোটিফাই করবে। যদি আপনার পরিচিত কারও জন্মদিন থেকে থাকে বা রাস্তায় ট্রাফিক বেশি হয়ে থাকে, এমনকি যদি আবহাওয়া খারাপ হয়ে থাকে তবে এসবই আপনি আপনার নোটিফিকেশন সেন্টারের মাধ্যমে জানতে পারবেন।

2

মাল্টিটাস্কিং: ‘মাল্টিটাস্কিং’ সুবিধা মূলত ব্যবহার করা হয় একের অধিক অ্যাপলিকেশন ব্যবহারের সময় সেই অ্যাপগুলোর মাঝে প্রয়োজনীয় অ্যাপটি প্রয়োজনের সময় সুইচ করার ক্ষেত্রে। আর, আইওএস এর মাল্টিটাস্কিং সুবিধায় যুক্ত হয়েছে আরও কিছু চমৎকার ফিচার। আইওএস ৭ এর মাল্টিটাস্কিং আপনার অ্যাপলিকেশনের ব্যবহারকে অবজার্ভ করতে পারে এবং সে নিজেই এই অবজারভেশন থেকে ঠিক কোন সময়ে আপনি কোন অ্যাপলিকেশনটি ব্যবহার করে থাকেন তা বুঝে নিতে পারে। যেমন, ধরুন আপনি যদি প্রতিদিন দুপুর ২টার সময় ফেইসবুক অ্যাপলিকেশনটি ব্যবহার করে থাকেন তবে আইওএস পরবর্তীতে নিজে থেকেই দুপুর ২টার সময় সেই সোস্যাল অ্যাপটির ফিড প্রস্তুত করে রাখবে।

ক্যামেরাঃ আইফোন তথা আইওএস এর ক্যামেরা বরাবরই চমৎকার মানের ছবি দিয়ে থাকে। তবে, আইওএস ৭ ক্যামেরায়ও উন্নতি সাধন করেছিল। আইওএস ৭ এর ক্যামেরায় প্রতিটি শুটিং ফরম্যাট রয়েছে যেমন, স্টিল, ভিডিও, প্যানারোমা ইত্যাদি। আপনি হাতের একটি আঙ্গুলের মাধ্যমেই খুব দ্রুত ছবি তুলতে পারবেন। এতে যুক্ত হয়েছে নতুন কিছু ফিল্টার যেগুলো আপনার ছবির মানকে করবে চমৎকার। মোনো, টোনাল, নইর, ফেড, ক্রোম, প্রোসেস, ট্র্যান্সফার এবং ইন্সট্যান্ট – ফিল্টার গুলো আপনি ব্যবহার করতে পারবেন স্টিল এবং স্কয়ার ছবিগুলোতেই।

3

ফটো লাইব্রেরী/গ্যালারীঃ আইওএস ৭-এর ফটো গ্যালারীতে যুক্ত হয়েছিল দ্রুতগামী, সহজ এবং চমৎকার কিছু সুবিধা। এই গ্যালারীতে গ্রুপিং করার জন্য রাখা হয়েছিল ইয়ার’স, কালেকশন’স এবং মোমেন্ট’স ক্যাটাগরী। এই প্রতিটি ক্যাটাগরী একেক রকম আঙ্গিকে আপনার মেমরীতে থাকা ছবিগুলো বিভিন্ন টাইমলাইনে প্রদর্শিত করবে।

7

এয়ার ড্রপঃ ছবি অথবা যে কোন প্রকার ডকুমেন্ট টেক্সট মেসেজ অথবা ইমেইলের মাধ্যমে শেয়ার করা সহজ। কিন্তু এমন যদি হয় যে আপনার পাশেই একজন বসে আছে এবং তার সাথে আপনি একটি ছবি অথবা ডকুমেন্ট শেয়ার করতে চাচ্ছেন, সেক্ষেত্রে ইমেইল অথবা টেক্সট মেসেজিং এর ধাপ গুলো বেশিই হয়ে যায়। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন আইওএস ৭ এর নিয়ে আসা এয়ার ড্রপ সুবিধাটি। এই সুবিধার মাধ্যমে শেয়ার করার জন্য আপনাকে শুধু এয়ার ড্রপ অ্যাপলিকেশনটি চালু করে সেই পছন্দের ফাইলটি সিলেক্ট করতে হবে এবং আপনি যার সাথে শেয়ার করতে চাচ্ছেন তাকে সিলেক্ট করে শেয়ার বাটনে টাচ করতে হবে, ব্যাস – বাকী কাজটুকু এয়ারড্রপ নিজেই ওয়াই-ফাই অথবা ব্লুটুথ সংযোগের সাহায্যে করে নেবে। এয়ার ড্রপে শেয়ার করা ফাইলগুলো এনক্রিপটেড হয়ে থাকে, ফলে ‘সিকিউরিটি’ নিয়ে চিন্তার কিছু থাকেনা। এই এয়ার ড্রপ সুবিধাটির মাধ্যমে আপনি ‘One to one’ অথবা ‘one to many’ সুবিধায় ডকুমেন্ট শেয়ার করতে পারবেন।

8

উন্নত Siri: আইওএস ৭-এ Siri পেয়েছে নতুন একটি ইন্টারফেইস, নতুন সাউন্ড এবং নতুন ধারণ ক্ষমতা। নতুন Siri সুবিধায় আরও নিখুঁত এবং ন্যাচারাল পুরুষ অথবা মহিলা কন্ঠ আপনাকে অ্যাসিস্ট করবে। এটি আরও দ্রুততর আপনার প্রশ্নের জবাব দিতে সক্ষম কেননা, আইওএস ৭ এর Siri পূর্বের তুলনায় বেশি সোর্স চেক করে থাকে, যেমন – বিং, উইকিপিডিয়া এবং টুইটার।

অ্যাপ স্টোরঃ Apps Near Me – একটি নতুন সুবিধা যা আইওএস ৭ এর অ্যাপ স্টোরে যুক্ত হয়েছে যার মাধ্যমে আপনি আপনার বর্তমান লোকেশনের সাথে সম্পর্কিত সবচাইতে জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলোর খোঁজ পাবেন। এবং অ্যাপ স্টোরের নতুন ‘Kids’ ক্যাটাগরীর সহায়তায় আপনি ছোটদের জন্য বয়স অনুসারে চমৎকার এবং বেস্ট অ্যাপ্লিকেশনগুলো কিনতে পারবেন। এছাড়াও, আইওএস ৭ স্বয়ংক্রিয় ভাবেই বিভিন্ন অ্যাপলিকেশন আপডেট করে থাকে।

10

নিরাপত্তা ব্যবস্থাঃ Find My iPhone সুবিধাটির মাধ্যমে চুরি হয়ে যাওয়া আইফোন ফিরে পাওয়া যায়। তবে, আইওএস ৭ এ এই সুবিধাটি করা হয়েছিল আরও জোরদার। কেননা, এখন যদি চুরি হয়ে যাওয়া ডিভাইসটি যদি আপনি ছাড়া অন্য কেউ ব্যবহার করতে চায় অথবা বিক্রি করে দিতে চায় তবে তা সম্ভব হবেনা। কারণ, এখন Find My iPhone সুবিধা বন্ধ করার জন্য অথবা ডিভাইসের সমস্ত তথ্য মুছে ফেলার জন্য আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড প্রয়োজন হবে। তাছাড়াও, এই অ্যাপলিকেশনটি আপনার ডিভাইসটি যদি কোন ভাবে মুছেও যায় তবুও একটি কাস্টম বার্তা দেখাতে সক্ষম যা অ্যাকটিভ করার জন্য আপনার আইডি এবং পাসওয়ার্ডটিই দরকার হবে চোর মহাশয়ের।

এখন চলুন, দেখে নেই কী থাকছে নতুন আইওএস ৭.১-এঃ

আইওএস ৭.১

খুব বেশি দিন হয়নি অ্যাপল তাদের আইওএস ৭.১ অবমুক্ত করেছে, এটি হচ্ছে আইওএস ৭-এর প্রথম মেজর আপডেট। বর্তমানে এই আপডেটটি বাজারে ছাড়া হয়েছে শুধুমাত্র ডেভেলপারদের জন্য তবে চমৎকার কিছু সুবিধা নিয়ে এসেছে এই আইওএস ৭.১। চলুন, জেনে নেয়া যাক।

আইওএস ৭.১-এ থাকছে CarPlay সুবিধার জন্য অফিশিয়াল সাপোর্ট এবং বলা চলে যে এটিই আইওএস ৭.১ এর সবচাইতে আলোচিত ফিচার। এই ফিচারটির মাধ্যমে আপনি গাড়িতে বসেই স্বাদ নিতে পারবেন আইফোন ব্যবহারের। এই সুবিধাটি অফিশিয়ালি প্রকাশ করা হয় জেনেভাতে একটি গাড়ি মেলার প্রদর্শনিতে। এরই মধ্যে মার্সিডিজ বেঞ্জ, ফেরারী এবং ভলভো – এই তিনটি গাড়িতে এই CarPlay সুবিধা ব্যবহার করে দেখানো হয়েছে। এই চমৎকার অত্যাধুনিক CarPlay সুবিধার মাধ্যমে গাড়িতে থাকাকালীন অবস্থায় আপনি আপনার ইচ্ছানুযায়ী গান শুনতে পারবেন এবং ভয়েস কন্ট্রোলের সাহায্যে মিডিয়া প্লেয়ার কন্ট্রোল করতে পারবেন। এছাড়াও, স্বয়ংক্রিয় ভাবে কল রিসিভ করার সুবিধাতো থাকছেই।

12
131415

ভিজ্যুয়ালি বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে আইওএস ৭.১ এর কীবোর্ডর শিফট কী, ইন-কল বাটন, আইকন এবং লক স্ক্রীনে।

পূর্বের ভার্সনে অ্যাপলকে এর ক্যালেন্ডার ভিউ নিয়ে কিছুটা ঘাটতির মুখে পড়তে হলেও অ্যাপল এই ক্যালেন্ডার ভিউ-এ পরিবর্তন এনেছে।

1611

আইওএস ৭.১ এর আইটিউনস রেডিওতে এখন খুব সহজেই আপনি বিভিন্ন স্টেশন খুঁজে বের বের করতে পারবেন এবং এটি আপনাকে আইটিউনসে সাবস্ক্রাইব করার এবং বিজ্ঞাপনহীন অভিজ্ঞতা পাবার সুবিধা দিচ্ছে।

আইওএস ৭.১-এর ‘Reduce Motion’ সুবিধা এখন ব্যবহার করা যাবে আবহাওয়া, ক্ষুদে বার্তা এবং মাল্টিটাস্কিং সুবিধার ক্ষেত্রেও। এই সুবিধার ফলে প্যারালাক্স ইফেক্ট কিছুটা কমে যাবে যা কিছু ব্যবহারকারীদের মতে তাদের অসুস্থ করার জন্য দায়ী ছিল।

নিরাপওা ব্যবস্থাও জোরদার করা হয়েছে আইওএস ৭.১-এ। পূর্বের ভার্সনগুলোতে টাচ আইডি নিয়ে অনেকেই সমস্যায় পড়েছিলেন, সেই বাগটি এই আইওএস ৭.১-এ ফিক্স করা হয়েছে। ফিঙ্গারপ্রিন্ট রিকগনিশনের সুবিধা করা হয়েছে আরও ইফেক্টিভ এবং শক্তিশালী।

পূর্বের আইওএস ৭ এর একটি ডিসপ্লে বাগের কারণে হোম স্ক্রিন প্রায়ই ক্র্যাশ করতে দেখা যেত যা আইওএস ৭.১-এ দূর করা হয়েছে। পাশাপাশি আরও উন্নত করা হয়েছে ফেসটাইম, আইক্লাউড ব্যবস্থার।

নতুন আপডেট টি আইফোন ৪, ৪এস, ৫, ৫এস, ৫সি ও আইপ্যাডে ইনস্টল করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top