সকল মেনু

তাবলিগ জামাতের মুরব্বি মাওলানা যোবায়েরুল হাসান কান্দলভির ইনতিকাল

ধর্ম প্রতিবেদক, ১৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ১৮ মার্চ ২০১৪ ঈসায়ি মঙ্গলবার তাবলিগ জামাতের অন্যতম মুরব্বি মাওলানা যোবায়েরুল হাসান কান্দলভি সাহেব ইহজগৎ ত্যাগ করে মাওলায়ে হাকিকির সান্নিধ্যে আশ্রয় গ্রহণ করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।) মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৪ বছর। ৩০ মার্চ ১৯৫০ খ্রিস্টাব্দে মাওলানা যোবায়েরুল হাসান (রহ.) জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন তাবলীগ জামাতের তৃতীয় আমীর মাওলানা ইনামুল হাসান (রহ.)। জনাব আক্বসাদ রায়পুরী (রহ.) –এর নিকট কুরআন শরীফ হিফয করার মাধ্যমে তাঁর শিক্ষাজীবন শুরু হয়। হিফয সম্পন্ন করে ফারসি, আরবি, হিদায়াতুননাহু, কাফিয়া ইত্যাদি প্রাথমিক কিতাবাদির শিক্ষা নিজ গৃহে বিভিন্ন শিক্ষকের নিকট গ্রহণ করেন।১৯৭১ সালে জামেয়া মাজাহিরুল উলূম সাহারানপুর হতে পড়ালেখা সম্পন্ন করেন মাওলানা যোবায়েরুল হাসান কান্দলভি। তিন ছেলে, তিন মেয়ে এবং স্ত্রীকে নিয়ে গড়া একটি পরিবারে কর্তা ছিলেন এই মণীষী। ছেলেদের নাম; মৌলভী মুহাম্মাদ জাহিরুল হাসান। মৌলভী মুহাম্মাদ সুহাইব। হাফিজ খুবাইব।

৯ আগস্ট ১৯৭৪ ঈসায়ি শুক্রবার সর্বপ্রথম মাদ্রাসায়ে কাদিমের মসজিদে তাবলীগ জামাতের সাথিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন এবং এরপর থেকে মৃত্যু পর্যন্ত জড়িত ছিলেন নবিওয়ালা এই কাজের সাথে। ১৫ জানুয়ারি ১৯৬৯ খ্রিস্টাব্দে মাওলানা হাকিম মুহাম্মাদ ইলিয়াস (রহ.) –এর কন্যা এবং শায়খুল হাদিস জাকারিয়া (রহ.) –এর নাতনী তাহেরা খাতুনকে বিবাহ করেন তিনি। তাবলিগি কাজের পাশাপাশি ইসলাহি সম্পর্কৌ ক্ষেত্রেও বেশ এগিয়ে ছিলেন মাওলানা মাওলানা যোবায়েরুল হাসান কান্দলভি।পড়াশুনা শেষ করেই তিনি হযরত শায়খুল হাদীস (রহ.) –এর হাতে বায়আত গ্রহণ করেন। ১০ ফেব্রুয়ারি ১৯৭৮ ঈসায়ি শুক্রবার জাকারিয়া (রহ.) তাঁকে পূর্ণ খেলাফতি প্রদান করেন। একই সাথে তাবলীগ জামাতের প্রথম আমীর হযরত ইলিয়াস (রহ.) –এর সিলসিলায় স্বীয় পিতা থেকেও ইজাযত প্রাপ্ত হন। জামাতে তাবলিগের এই মহীরুহ মণীষী এবারের বিশ্বইজতেমায় অংশ গ্রহণ করার জন্য বাংলাদেশে এসেছিলেন এবং আখেরি মোনাজাত পরিচালনা করেছিলেন। উল্লেখ্য মাওলানা যোবায়েরুল হাসান কান্দলভি সাহেব বিশ্ব তাবলিগ জামাতের আলমি শুরার (আন্তর্জাতিক পরিচালনা কমিটি) অন্যতম সদস্য ছিলেন।

সূত্র : ইসলামবিকাশ.কম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top