সকল মেনু

৪৮ প্রার্থীকে নির্বাচিত ঘোষণা

ঢাকা, ১৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : দশম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে ৪৮ নারী প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

বুধবার নির্বাচন কমিশন তাদের নির্বাচিত ঘোষণা করে তালিকা প্রকাশ করেছে। বিকেলে গ্যাজেট প্রকাশ হতে পারে বলে কমিশন সূত্র জানিয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩ এপ্রিল ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অবশ্য একটি আসনের বিপরীতে একাধিক প্রতিদ্বন্দ্বী না থাকলে যেকোনো সময় গেজেট প্রকাশে কোনো আইনি বাধা নেই।

গত মঙ্গলবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে কোনো প্রার্থী তাদের তাদের মনোনয়ন প্রত্যাহার করেননি। এর আগে গত ৯ মার্চ ৫০ জন প্রার্থী ইসিতে মনোয়নপত্র জমা দেন। ১১ মার্চ যাচাইবাছাই শেষে ৪৮ জন প্রার্থীর মনোয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

এছাড়া বিলখেলাপি হওয়ায় মনোনয়ন বাতিল হয়ে যায়- আওয়ামী লীগের সাবিয়া নাহার বেগম ও জাতীয় পার্টির (জাপা) খোরেশেদ আরা হকের প্রার্থিতা। পরে তারা ১২ মার্চ তারা আপিল করলে ১৬ মার্চ শুনানি শেষে তাদের আবেদন নামঞ্জুর করে ইসি। ওই দু’আসনের জন্য পুনরায় তফসিল ঘোষণা করবে কমিশন।

নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব মো. ফরহাদ হোসেন মঙ্গলবার জানিয়েছিলেন, ১৮ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে কোনো প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তাই ৪৮ প্রার্থীই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। বুধবার নির্বাচিত প্রার্থীদের বিজয়ী ঘোষণা করে ইসি গেজেট প্রকাশ করবে।

তিনি বলেন, বাতিল হওয়া দুই আসনের জন্য পুনরায় তফসিল ঘোষণা করবে কমিশন। নির্বাচিতদের গেজেট প্রকাশের সময় থেকে ২১ কার্যদিবসের মধ্যে বাকি দুই আসনের পুনঃতফসিল করার বিধান রয়েছে।

বৈধ ৪৮ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের ৩৮ জন, জাতীয় পার্টির ৫ জন, ওয়ার্কার্স পার্টির ১ জন, জাসদের ১ জন, স্বতন্ত্র ৩ জন।

যারা নির্বাচিত হলেন তারা হলেন- আওয়ামী লীগের তারানা হালিম, ফজিলাতুন নেসা বাপ্পী, ফজিলাতুন নেসা ইন্দিরা, আমিনা আহমেদ, পিনু খান, সানজিদা খানম ও নীলুফার জাফরউল্যাহ, সেলিনা জাহান লিটা, সফুরা বেগম রুমী, হোসনে আরা লুৎফা ডালিয়া, উম্মে কুলসুম স্মৃতি, বেগম আখতার জাহান, সেলিনা বেগম স্বপ্না, সেলিনা আখতার বানু, লায়লা আরজুমান বানু, শিরিন নাঈম পুনম, কামরুল লায়লা জলি, হেপী বড়াল, রিফাত আমিন, নাসিমা ফেরদৌসী, লুৎফুন্নেছা, মমতাজ বেগম, মনোয়ারা বেগম, মাহজাবিন খালেদ, ফাতেমা জোহরা রানী, দিলারা মাহবুব আসমা, ফাতেমা তুজ্জহুরা, সাবিনা আক্তার তুহিন, রহিমা আক্তার, হোসনে আরা বাবলী, কামরুন নাহার চৌধুরী লাভলী, রোখসানা ইয়াসমিন ছুটি, নাভানা আক্তার, আসমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, শামছুন নাহার বেগম, ওয়াসিফা আয়শা খান, জাহানারা বেগম সুরমা ও ফিরোজা বেগম চিনু।

আরও আছেন জাসদের লুৎফা তাহের, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির হাজেরা খাতুন, প্রধান বিরোধী দল জাতীয় পার্টির নুর-ই হাসনা লিলি চৌধুরী, মাহজাবীন মোরশেদ, মেরিনা রহমান, শাহানারা বেগম ও রওশন আরা মান্নান।

এ ছাড়া স্বতন্ত্রদের জোটের রয়েছেন কাজী রোজি, অ্যাডভোকেট নূর জাহান বেগম (মুক্তা) ও অ্যাডভোকেট উম্মে রাজিয়া কাজল।

প্রসঙ্গত, জাতীয় সংসদ নির্বাচনেও ১৫৪ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top