সকল মেনু

মানসিক চাপ খুব বেশি মনে হচ্ছে? তাহলে খেয়ে নিন এই খাবারগুলো!

স্বাস্থ্য প্রতিবেদক,ঢাকা, ১৯ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : মানসিক চাপ আমাদের দৈনন্দিন জীবনের বেশ বড় একটি কষ্টদায়ক ব্যাপার। নানান কারনের আমরা দিনের বেশিরভাগ সময় মানসিক চাপের মধ্যে কাটাই। কাজের জন্য, পারিবারিক সমস্যার জন্য, সমাজের জন্য, বিভিন্ন কথা বার্তার জন্য অথবা কোনো দুঃসংবাদ পাওয়ার আশংকায় আমরা অনেকেই মানসিক চাপের মধ্যে থাকি।

মানসিক চাপে থাকলে কোনো কাজই ঠিকমতো হয় না। মন মেজাজ ঠিক থাকে না। তাই আমাদের প্রথমে মানসিক চাপ দূর করা উচিৎ। অনেকে মনে করতে পারেন মানসিক চাপ তো চাইলেই দূর করা যায় না তাহলে কিভাবে সম্ভব। হ্যাঁ, চাইলেই মানসিক চাপ দূর করা বেশ কষ্টকর। কিন্তু কিছু খাবার রয়েছে যা খেলে মানসিক চাপ দূর হয় নিমেষে। বিশ্বাস হচ্ছে না? তাহলে একটু চেষ্টা করেই দেখুন না।

ডার্ক চকলেট

ডার্ক চকলেট মানুষের অনুভূতি নিয়ন্ত্রণের জন্য অনেক বেশি কার্যকরী একটি খাবার। চকলেট খেলে ‘এন্ডোরফিন’ নামক হরমোনের নিঃসরণ ঘটে আমাদের মস্তিস্কে যা আমাদের মানসিক চাপ থেকে দূরে থাকতে সাহায্য করে। তবে সাধারণ মিল্ক চকলেটের পরিবর্তে ডার্ক চকলেট খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।

সবুজ সবজি

সবুজ সবজি যেমন ব্রকলি, শসা ইত্যাদিতে প্রচুর পরিমানে ফলিক অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম রয়েছে। এই মিলারেল গুলো আমাদের মস্তিস্কে ভালো লাগার অনুভূতি সৃষ্টি করে। প্রতিদিন ১ কাপ সবজি ব্যস, দেখবেন মানসিক চাপের সমস্যা দূর হয়ে যাবে।

কাঠবাদাম

কাঠবাদামের ভিটামিন বি এবং ভিটামিন ই আমাদের দেহের ইমিউন সিস্টেম উন্নত করতে বেশ কার্যকর। যখন আমাদের দেহের ইমিউন সিস্টেম উন্নত থাকে তখন আমরা মানসিক চাপ এবং বিষণ্ণতায় কম ভুগি। তাই প্রতিদিন একমুঠো কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন।

মিষ্টি আলু

মিষ্টি আলুর সাথেও আমাদের অনুভূতির সম্পর্ক রয়েছে। মিষ্টি আলু খেলে আমাদের মানসিক চাপ দূর হওয়া শুরু হয় দ্রুত। তাই মানসিক চাপে পড়লে মিষ্টি আলু সেদ্ধ করে খেতে বসে যান। তবে অবশ্যই পরিমান মতো খাবেন।

চিনি

চিনি বেশি খাওয়া যদিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কিন্তু মানসিক চাপ দূর করতে চাইলে সামান্য চিনি খেতে পারেন। এতে আমাদের মস্তিষ্ক রিলাক্স হওয়া শুরু করে এবং মানসিক চাপ দূর হয়ে যায়। চিনির পরিবর্তে মধু খেতে পারেন ১ চামচ। তবে ডায়বেটিসের রোগীদের এই পদ্ধতি পালন করা উচিৎ নয় একেবারেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top