সকল মেনু

‘গোটা আমেরিকাকে নিমিষেই ছাই করে দিতে পারে রাশিয়া’

আন্তর্জাতিক ডেস্ক, ১৮ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : রাশিয়ার প্রখ্যাত সাংবাদিক দিমিত্রি কিসলিয়ভ বলেছেন, আমেরিকাকে যেকোনো মুহূর্তে রেডিওঅ্যাকটিভ ছাইয়ে পরিণত করতে পারে রাশিয়া। ইউক্রেন সংকট নিয়ে যখন ওয়াশিংটন ও মস্কোর মধ্যে তীব্র টানাপড়েন চলছে তখন এ সতর্কবাণী উচ্চারণ করলেন তিনি।

রোসিয়া-১ টেলিভিশন চ্যানেলের উপস্থাপক কিসলিয়ভ সোমবার উপযুক্ত তথ্য-প্রমাণ তুলে ধরে বলেন, “রাশিয়া হচ্ছে পৃথিবীর একমাত্র দেশ যে কিনা সত্যিকার অর্থেই মার্কিন যুক্তরাষ্ট্রকে রেডিওঅ্যাকটিভ ভস্মে পরিণত করতে পারে।”

যুক্তরাষ্ট্রের জনগণই পুতিনকে ওবামার চেয়ে শক্তিমান নেতা বলে মনে করে উল্লেখ করে এই রুশ সাংবাদিক প্রশ্ন করেন, “(মার্কিন প্রেসিডেন্ট বারাক) ওবামা কেন বারবার (রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনকে ফোন করে ঘন্টার পর ঘন্টা কথা বলেন?”

ইউক্রেনের স্বশাসিত প্রজাতন্ত্র ক্রিমিয়ার পক্ষ থেকে সোমবার একতরফাভাবে স্বাধীনতা ঘোষণা এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়াকে ‘স্বাধীন ও সার্বভৌম’ রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার পর রুশ-মার্কিন দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। সোমবারই যুক্তরাষ্ট্র রাশিয়ার বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ অবস্থায় রাশিয়ার একজন সাংবাদিকের পক্ষ থেকে আমেরিকাকে ছাইয়ে পরিণত করার হুমকি এল।

কিসলিয়ভ বলেন, রাশিয়ার পরমাণু অস্ত্রভাণ্ডার নিয়ে ওবামা অত্যন্ত উদ্বিগ্ন, বিশেষ করে ‘পেরিমিটার’ নামে পরিচিত রাশিয়ার ডেড হ্যান্ড সিস্টেমকে মারাত্মক ভয় পায় আমেরিকা। শীতল যুদ্ধের সময় মস্কো এ ব্যবস্থা চালু রেখেছিল। রুশ সাংবাদিক বলেন, “এমনকি শত্রুর আক্রমণের পর যদি আমাদের সব কমান্ড পোস্টের সঙ্গে যোগাযোগ করা সম্ভব না-ও হয় তাহলেও এই সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রগুলোকে নির্ধারিত লক্ষ্যপানে নিক্ষেপ করবে। সৌজন্যে : রেডিও তেহরান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top