সকল মেনু

আজও জয়ের বিকল্প নেই টাইগারদের

ঢাকা, ১৮ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : স্বাগতিক দেশ হয়েও টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে খেলার চাপ নিয়ে শুরু হওয়া টাইগারদের সামনে আজ দক্ষিন এশিয়ার নতুন ক্রিকেট সদস্য দেশ নেপাল। আফগানদের হারিয়ে শুভ সূচনার করার পরে আজ মঙ্গলবার জয়ের বিকল্প নেই টাইগারদের। জয়ের ব্যবধানটা বড় হলে সুপার টেনের পথ অনেকটাই মসৃণ হয়ে যাবে মুশফিকদের।

আফগানিস্তানকে বিধ্বস্ত করে চট্টগ্রামে যাওয়া টাইগারদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। আজকের প্রতিপক্ষ নেপাল অভিজ্ঞতার আলোকে ছোট দল হলেও অসতর্কতায় পচা শামুকে পা কাটার অভিজ্ঞতা যে রয়েছে মুশফিকদের। সে কারণেই আজকের ম্যাচে নেপালকেও ধারে-ভারে সমান মর্যাদা দিয়েই নামছে বাংলাদেশ দল। আজও জিততে হবে টাইগারদের।

আগের ম্যাচে হংকংকে হারিয়ে নেপালিরাও, সে কথা জেনেই হয়তো এদিন অনুশীলনে নেমেই সোজা পিচের দিকে চলে যান বাংলাদেশ অধিনায়ক। আগের রাতে যে পিচে নেপাল জয়রথ ছুটিয়েছে সেখানে কী আছে, তা দেখার কৌতূহল সামলাতে পারেননি মুশফিক। আসলে বিশ্বকাপের সুপার টেন পর্বে যাওয়ার জন্য আজকের ম্যাচটি জেতা ঘরের ছেলেদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আজ জয়ের ব্যবধানটা বড় হলে সুপার টেনের পথ অনেকটাই মসৃণ হয়ে যাবে মুশফিকদের।

প্রথম পর্বে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখা দিয়েছিল আফগানিস্তান। তাদের ৯ উইকেটে বিধ্বস্ত করে প্রাথমিক কাজটা ভালোভাবেই সমাধা করেছে মুশফিক বাহিনী। বিশ্বকাপের শুরুতে নেপালকে গ্রুপের সবচেয়ে দুর্বল দল হিসেবেই দেখা হচ্ছিল। তাদের তুলনায় হংকংকে এগিয়ে রেখেছিলেন ক্রিকেটবোদ্ধারা। কারণ প্রস্তুতি ম্যাচে টেস্টখেলুড়ে দেশ জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসকে হারিয়ে দিয়েছিল তারা। কিন্তু প্রথম ম্যাচে সেই হংকংকে বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে নেপাল। তাই নেপালকে মোটেও হালকাভাবে নেওয়ার সুযোগ নেই।

অন্যদিকে এই প্রথম কোনো টেস্টখেলুড়ে দেশের বিপক্ষে মাঠে নামবে নেপাল। তাই স্মরণীয় মুহূর্তটা আরও স্মরণীয় করে রাখতে চাইবে নেপালিরা। ১৮ বছর ধরে এমন একটি দিনের প্রতীক্ষায় ছিল তারা।

বাংলাদেশ দলে আজ পরিবর্তনের সম্ভাবনা কম। অবশ্য মাশরাফির খেলা নিয়ে কিছুটা সন্দেহ আছে। টানা দুই ম্যাচ খেললে সমস্যা হয় তার। ১৪ মার্চ আইরিশদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ এবং আফগানদের বিপক্ষে মাঠে নামায় তাকে নিয়ে এ শঙ্কা। এছাড়া অন্যান্যরা সুস্থ আছেন। ঢাকার মাঠের চেয়ে চট্টগ্রামের মাঠ একটু অন্যরকম হলেও বাঁহাতি স্পিনাররাই হবেন মুশফিকের প্রধান অস্ত্র। আর নিশ্চিতভাবে তাতে নিউক্লিয়াস সাকিব আল হাসান। আফগানদের হুঙ্কার ধুলায় মিশিয়ে দিতে নেতৃত্ব দিয়েছেন এ বাঁহাতি স্পিনারই। জয়ের ধারা অব্যাহত রাখতে সচেতন মুশফিক বাহিনী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top