সকল মেনু

ডিসি সম্মেলনে প্রস্তাবনা চেয়ে চিঠি

ঢাকা, ১৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০১৪ এর আলোচ্যসূচি নির্ধারণের প্রস্তাবনা চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চিঠি দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব আলতাফ হোসেন শেখ স্বাক্ষরিত ওই চিঠিতে সব ডিসিকে তথ্য-উপাত্ত পাঠাতে বলা হয়েছে ২৫ মার্চের মধ্যে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এ চিঠি পাঠানো হয়েছে গতকাল রোববার। সাত বিভাগীয় কমিশনারকে দেওয়া হয়েছে চিঠির অনুলিপি।

সূত্রগুলো জানিয়েছে, জুলাইয়ের শেষ সপ্তাহে জেলা প্রশাসক সম্মেলন-২০১৪ হওয়ার কথা রয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এটাই হবে জেলা প্রশাসকদের নিয়ে প্রথম সম্মেলন। গত বছরের ২৩ থেকে ২৫ জুলাই ডিসি সম্মেলন হয়েছিল।

তবে এখনও ডিসি সম্মেলনের তারিখ নির্ধারণ করা সম্ভব হয়নি। এ জন্য প্রধানমন্ত্রীর কাছে এ সংক্রান্ত প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই তারিখ চূড়ান্ত হবে।

চিঠিতে বলা হয়েছে, সম্মেলনে ডিসিরা যেসব বিষয় উত্থাপনে আগ্রহী, সেসব সংগ্রহ ও সমন্বয় করে প্রস্তাবের সফট কপি ই-মেইলে পাঠাতে হবে। আগের সম্মেলনে যেসব বিষয় অন্তর্ভুক্ত ছিল এবং যেগুলো ইতিমধ্যে বাস্তবায়ন হয়েছে, সেসব তথ্য-উপাত্ত  পাঠানোর প্রয়োজন নেই। একান্ত স্থানীয় ও জনগুরুত্বপূর্ণ বিষয়গুলোসহ উত্থাপনীয় বিষয়ের সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরতে বলা হয়েছে।

ডিসি সম্মেলনে সাধারণত ডিসিদের সঙ্গে সরাসরি মতবিনিময় করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়ে থাকেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। সম্মেলনের ধারাবাহিকতায় দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ের শাপলা হলে সম্মেলনের উদ্বোধন করেন এবং ডিসিদের সঙ্গে মতবিনিময় ও মুক্ত আলোচনা করেন। এ দিনই ডিসিরা সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক কার্যঅধিবেশনে অংশ নেন।

দ্বিতীয় দিনে ডিসিরা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে বঙ্গভবনে যান। এসময় রাষ্ট্রপতি ডিসিদের প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন। তৃতীয় দিনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপদেষ্টারা বিভিন্ন সেশনে ডিসিদের সঙ্গে মতবিনিময় করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়ে থাকেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top