সকল মেনু

নিখোঁজ মালয়েশিয়ান বিমানের পাইলটের সিসিটিভির ভিডিও প্রকাশ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, ১৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : নিখোঁজ মালয়েশিয়ার এমএইচ৩৭০ বিমানের পাইলটদের একটি সিসিটিভির ফুটেজ সামাজিক গণমাধ্যম ইউটিউবে প্রকাশিত হয়েছে। ভিডিওটিতে দেখা গেছে বিমানে ওঠার আগে এয়ারপোর্টের নিরাপত্তা প্রাঙ্গণে ধীর শান্ত ভঙ্গিতে হেঁটে আসছেন।

বিমানটির যোগাযোগ ইচ্ছাকৃতভাবে বন্ধ করা হয়েছে এমন ধারণার পর হতেই পাইলটদের ব্যাপারে তদন্ত ও বিভিন্ন তথ্য নিরীক্ষা করা হচ্ছে।

ভিডিও ফুটেজে দেখা যায়, পাইলট জাহারি আহমেদ শাহ ও সহকারী পাইলট ফারিক আবদিল হামিদ মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে বডি স্ক্যানারের ভেতর দিয়ে শান্তভাবে হেঁটে যাচ্ছেন। তবে ইউনিফর্ম পরা এই পাইলটরা এক্স-রে মেশিনের বাঁধাই-বেল্ট থেকে লাগেজ সংগ্রহের সময় তাড়াহুড়া করেছেন।

স্যাটেলাইটে পাওয়া তথ্য মতে, নিয়ন্ত্রণ কক্ষের সাথে বিমানের যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর বিমানটি আকাশে সাত ঘণ্টা উড়ে থাকতে পারে।

আশঙ্কা করা হচ্ছে, ৯/১১ স্টাইলে সন্ত্রাসী আক্রমণের জন্য বিমানটি ছিনতাই করে উত্তর-পশ্চিম ইন্ডিয়া, পাকিস্তান বা আফগানিস্তানের দিকে নিয়ে যাওয়া হতে পারে।

সিসিটিভির ফুটেজের ব্যাপারে মালয়েশিয়া কর্তৃপক্ষ এখনো কোনো মন্তব্য করে নি। তদন্তকারীরা পাইলট এবং সহকারী পাইলটের ব্যক্তিগত, পারিবারিক, রাজনৈতিক ও ধর্মীয় ব্যাকগ্রাউন্ড খতিয়ে দেখছে।

পুলিশ গতকাল জাহারির বাড়িতে অভিযান চালিয়ে একটি সিমুলেটর (অভিকর্ষ পরীক্ষার কৃত্রিম যন্ত্র) পেয়েছে। জাহারি ৩০ বছর আগে মালয়েশিয়া এয়ারলাইন্সে যোগদান করেন। তার ১৮ হাজার ঘণ্টা বিমান চালানোর অভিজ্ঞতা আছে।

৫৩ বছর বয়সী জাহারির পুরনো একটি ফেইসবুক বার্তা থেকে জানা যায়, মালয়েশিয়ার স্বাধীনতার পর ৫৩ বছর শাসন করা রাজনৈতিক জোটের তিনি বিরোধী ছিলেন।

ফারিক (২৭) সম্প্রতি গ্রাজুয়েশন করেছেন। কর্তৃপক্ষ বলছে, জাহিরির সাথে তার বিমান চালানোর কথা ছিল না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top