সকল মেনু

মালয়েশীয়ান বিমানটি খোঁজার অভিযানে নেতৃত্বে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ১৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : গত ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেইজিংয়ের উদ্দেশে ২৩৯ যাত্রী নিয়ে উড্ডয়নের এক ঘণ্টার মাঝে খোয়া যাওয়া মালয়েশীয়ান বিমানটি খুঁজতে অভিযানে নেতৃত্ব দেবে অস্ট্রেলিয়া।

সোমবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী টনি অ্যাবোট এক ঘোষণায় বলেন, ‘মালয়েশিয়ার অনুরোধের প্রেক্ষিতে নিখোঁজ বিমানটির দক্ষিণমুখী সম্ভাব্য সব পথে অনুসন্ধান চালাবে অস্ট্রেলিয়া।’

মালয়েশীয় কর্তৃপক্ষ মনে করছে দুর্ঘটনা নয়, উদ্দেশ্যমূলকভাবেই বিমানটিকে তার নির্দিষ্ট গন্তব্য পথ থেকে সরিয়ে নেয়া হয়েছে। এবিষয়ে এর আগে দেশটির প্রধানমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বিবৃতিও দেন। রাডারে ধরা পড়া সর্বশেষ অবস্থান থেকে ধারণা করা হচ্ছে এটি উত্তর এবং দক্ষিণ দিকে উড়ে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উত্তর দিকে স্থলভাগ থাকলেও দক্ষিণ দিকে বিস্তৃত ভারত মহাসাগরের অগাধ জলরাশি।

অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী বলেন, ‘মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর অনুরোধে আমি রাজি হয়েছি। এছাড়া উদ্ধার অভিযানে আরও সরঞ্জামাদি এবং অন্যান্য সহযোগিতা প্রদানের প্রস্তাব দিয়েছি যা তিনি কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করেছেন।’

এর আগে মালয়েশিয়ার কর্তৃপক্ষ জানায় সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করার জন্য ইচ্ছা করেই বিমানটির এয়ারক্রাফট কমিউনিকেশন অ্যাড্রেসিং অ্যান্ড রিপোর্টিং সিস্টেম (এসিএআরএস) বন্ধ করে দেয়া হয়েছে। তদন্তকারীরা বর্তমানে যাত্রী ও ক্রুরা ছাড়াও উড্ডয়নের আগে যেসব প্রকৌশলী এবং গ্রাউন্ড স্টাফ বিমানটির সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন তাদের ব্যাপারেও খোঁজ খবর নিচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top