সকল মেনু

কূটনৈতিক সম্পর্ক জোরদার চায় বিএনপি

ঢাকা, ১৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ৫ জানুয়ারির নির্বাচন প্রতিহতে জাতিসংঘসহ পশ্চিমা দেশগুলোর ব্যাপক কূটনৈতিক প্রভাব প্রত্যাশা করলেও কার্যত বিমূখ হয়েছে বিএনপি। তবে নির্বাচন পরবর্তী সরকার বিরোধী আন্দোলনে নামার আগে এবার জোরদার কূটনৈতিক সম্পর্ক চায় দলটি।

দলীয় একাধিক সূত্র জানায়, এজন্য পররাষ্ট্রনীতিতে পারদর্শী দলের এমন কয়েকজন শীর্ষ নেতাকে  দায়িত্ব দেয়া হয়েছে। আর এ মিশনে নির্বাচন পূর্ববর্তী সময় থেকে বর্তমান পর্যন্ত দেশব্যাপী নির্যাতন-হত্যা-গুমের সার্বিক চিত্র তুলে ধরার জন্য নির্দেশ দিয়েছে দলটির হাইকমান্ড।

দলটির একাধিক সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনের পর আন্তর্জাতিক সম্পর্ককে বেশি গুরুত্ব দিচ্ছে বিএনপি। বিশেষ করে প্রতিবেশি রাষ্ট্র ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদারের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে দলটি। এ নিয়ে বিএনপি’র অভ্যন্তরে ব্যাপক হোমওয়ার্কও চলছে। এছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জাপান, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্কোন্নয়নে নতুনভাবে চেষ্টা চালানো হচ্ছে বলে জানা গেছে।

সূত্র জানায়, ক্রমান্বয়ে ধারাবাহিকভাবে বিভিন্ন আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক প্রতিষ্ঠানের কান্ট্রি ডিরেক্টর, কনস্যুলার, অ্যাম্বাসেডরদের সঙ্গে বৈঠক করার বিষয়ে দলটির হাইকমান্ডের নির্দেশনা রয়েছে। এসব বৈঠকে নির্বাচন পূর্ববর্তী ও পরবর্তী  হত্যা, গুম, খুন, বিচার বহির্ভূত হত্যাকান্ডসহ রাজনৈতিক অস্থিরতা, মানবাধিকারের চরম অবনতি, অর্থনৈতিক বিপর্যয়, সরকারের একরোখা নির্যাতনের বর্ননাসহ দ্রুত নির্বাচনের প্রয়োজনীয়তার বিভিন্ন দিক তুলে ধরার নির্দেশনা রয়েছে।

এজন্য দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, চেয়ারপারসনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা কমিটির আহ্বায়ক শফিক রেহমান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও দলের ভাইস চেয়ারম্যান এম মোর্শেদ খান, সাবেক পররাষ্ট্র সচিব ও ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, সাবেক শিক্ষামন্ত্রী ড. এম ওসমান ফারুক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমান এবং সাবেক সচিব সাবিহ উদ্দিন আহমেদ কাজ করছেন।

এর অংশ হিসেবে গত ৯ মার্চ অ্যামিনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক কর্মকর্তা আব্বাস ফয়েজের সঙ্গে বৈঠক করেন বিএনপির জ্যেষ্ঠ তিন নেতা। রাজধানীর একটি হোটেলে প্রায় দেড়ঘন্টা স্থায়ী ওই বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী এবং উপদেষ্টা রিয়াজ রহমান।

দলীয় সূত্রে জানা গেছে, বৈঠকে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে হত্যা, গুম এবং নির্যাতন সংক্রান্ত একটি প্রতিবেদন আব্বাস ফয়েজের হাতে তুলে দিয়েছেন বিএনপি নেতারা। বৈঠকে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কেও অবহিত করা হয় আব্বাস ফয়েজকে।

এছাড়া ১২ মার্চ ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর ডেভিড ডেটম্যানের সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠক করেন। আগামীকাল ১৭ মার্চও তার (মির্জা আলমগীর) রিপাবলিক অব চায়নার অ্যাম্বাসেডর মি. লুও জাওহুয়ি’র সঙ্গে বৈঠক করার কথা ছিলো। কিন্তু রোববার আদালত তাকে কারাগারে প্রেরন করায় ওই বৈঠক নিয়ে অনিশ্চয়তা তৈরী হয়েছে।

তবে দলীয় সূত্র জানিয়েছে, দলের অন্য কোনো শীর্ষ নেতা লুও জাওহুয়ি’র সঙ্গে বৈঠক করতে পারেন। এছাড়া গত একমাসে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও  সৌদি রাষ্ট্রদূত ড. আব্দুল্লাহ বিন নাসের আল-বুশাইরি, কাতারের রাষ্ট্রদূত আব্দুল্লাহ আব্দুল আজিজসহ বেশ কয়েকজন রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ করেন। এসব সাক্ষাতে তিনি সরকারের বর্তমান কার্যকলাপ এবং বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরেছেন বলে জানা গেছে।

দলটির সূত্র জানায়, দ্রুত নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে বিদেশিদের জোর সমর্থন আদায় এবং সরকারের ওপর অব্যাহত চাপ আরো ব্যাপকভাবে বাড়ানোর জন্যই এ তৎপরতা শুরু করেছে বিএনপি। পাশাপাশি ভারতের সঙ্গে শীতল সম্পর্ক জোরদারে জোর চেষ্টা চালানো হচ্ছে। নিকট ভবিষ্যতে সম্ভাব্য ভারত সফর করা যায় কি না তা নিয়েও দলের অভ্যন্তরে বেশ আলোচনা চলছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান রাইজিংবিডিকে বলেন, ‘আমরা আন্তর্জাতিক সম্পর্ককে গুরুত্ব দিচ্ছি। বিশ্বায়নের যুগে বিচ্ছিন্ন থাকার উপায় নেই। তাই দেশের রাজনৈতিক ক্ষেত্রেও আন্তর্জাতিক সমর্থন প্রয়োজন। বিএনপি আন্দোলনের পাশাপাশি কূটনৈতিক সম্পর্ককেও অগ্রাধিকার দিচ্ছে।’

ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, ‘ভারত আমাদের পাশ্ববর্তী একটি দেশ। মুক্তিযুদ্ধে তাদের গুরুত্বপূর্ন অবদান রয়েছে। তাছাড়া আমাদের সামাজিক, সাংস্কৃতিক, অর্থনীতি ও রাজনৈতিক ক্ষেত্রে ভারত গুরত্বপূর্ন ভূমিকা রাখে। তাদের পজিটিভ দৃষ্টিভঙ্গি দরকার। এ জন্য আমরা তাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দিচ্ছি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top