সকল মেনু

সিদ্ধান্ত প্রত্যাহার না করলে দূর্বার আন্দোলন

বেসরকারী স্কুল-কলেজের শিক্ষক নিবন্ধন পরীক্ষায় বাংলার শিক্ষক হিসেবে ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আবেদন করতে পারার সিদ্ধান্ত আগামী ২১ মার্চের মধ্যে প্রত্যাহার না করা হলে দূর্বার আন্দোলনের কর্মসূচি ঘোষণার হুমকি দিয়েছে বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলা বিভাগের সপ্তম সেমিস্টারের ছাত্রী জয়নব শান্তু।

লিখিত বক্তব্যে তিনি বলেন, গত ২০শে জানুয়ারি বেসরকারী স্কুল-কলেজের শিক্ষক নিবন্ধন পরীক্ষায় বাংলার শিক্ষক হিসেবে ভাষাবিজ্ঞান শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন মর্মে একটি দাবি সম্বলিত আবেদন শিক্ষামন্ত্রণালয়ের কাছে পাঠানো হয়। এর পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রণালয় স্কুল-কলেজের শিক্ষক নিয়োগে ভাষাবিজ্ঞান বিভাগকে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিতে যাচ্ছে।

ঢাকা, ১৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : তিনি বলেন, সরকারের পক্ষ থেকে এ ধরণের উদ্যোগ বাস্তবায়ন করা হলে বাংলা বিভাগ, বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা, শিল্প-সাহিত্য-সংস্কৃতি-ঐতিহ্য সব কিছু তীব্র সঙ্কটের মুখোমুখি হবে। ভাষাবিজ্ঞান বিভাগ ও বাংলা বিভাগ কখনোই এক নয়। ১৯৯২ সালে এই বিভাগ বাংলা বিভাগ থেকে আলাদা হলেও বাংলা ভাষা ও সাহিত্যের সঙ্গে তার যোজন যোজন দূরত্ব রয়েছে।

তিনি বলেন, চার বছরের অনার্সে ভাষাবিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীরা সব মিলিয়ে মাত্র ৬ ক্রেডিট বাংলা সাহিত্যে নিয়ে পড়াশোনা করেন। অন্যদিকে বাংলা বিভাগের ছাত্র-ছাত্রীরা ১০০ ক্রেডিটের বেশি পড়াশোনা করেন। তাই সাহিত্যের প্রাথমিক জ্ঞান নিয়ে শিক্ষকতার মত পেশায় তাদেরকে সুযোগ করে দেয়া আর হাতুড়ে ডাক্তারকে অপারেশন থিয়েটারে পাঠানো সমান।

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, প্রাথমিক সমাপনী পরীক্ষায় কোন বাংলা ব্যাকরণ নেই। এছাড়া জেএসসিতে ১৫০ নম্বরের মধ্যে মাত্র ২০ নম্বর, মাধ্যমিক পর্যায়ে ২০০ নম্বরের মধ্যে ৪০ নম্বর এবং উচ্চ মাধ্যমিকে ২০০ নম্বরের মধ্যে মাত্র ৩০ নম্বরের ব্যাকরণ অংশ রয়েছে। বাকি সিংহ ভাগই সাহিত্যের অংশ। সাহিত্যের এই অংশের পাঠদানের জন্য বাংলা বিভাগে পড়তে হয়। তাই শিক্ষা মন্ত্রণালয়ের দাবি কোন ভাবেই যুক্তিসংগত নয়।

সংবাদ সম্মেলনে ২১মার্চের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে গৃহিত প্রস্তাব প্রত্যাহারের দাবি জানানো হয়। এই দাবিতে ২৩ মার্চ অপরাজেয় বাংলার পাদদেশে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দেয়া হয়। এছাড়া দাবি না মানা হলে পরবর্তীতে আরো কঠোর কর্মসূচী দেয়ার কথাও জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন পিন্টু রঞ্জন অর্ক, রায়হান কাওসার, উন্মেষ রায়, মাহবুব খানসহ বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top