সকল মেনু

পেটে গ্যাস যখন অস্বস্তির কারণ..

স্বাস্থ্য প্রতিবেদক, ১৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : গ্যাসের সমস্যা নেই এমন মানুষ বিরল। পেটে গ্যাস হলে অনেক সময়ে এর প্রভাবে বমি ভাব হয়। অনুভূত হতে পারে পেট ব্যথাও। খাবার পরিপাকতন্ত্রের সমস্যার কারণেই অতিরিক্ত গ্যাস তৈরি হয় এবং এর ফলেই এধরণের সমস্যা দেখা যায়।

অধিকাংশ ক্ষেত্রেই চিকিৎসকর পরামর্শ ছাড়া সিমেথিকন জাতীয় ওষুধ অনেকে ব্যবহার করেন। এটি পেটের ভিতরে বুদবুদগুলিকে একত্রিত করে। এর ফলে পেটের জমা গ্যাস সহজেই বেরিয়ে যেতে পারে এবং পেটের চাপ কমে যাওয়ায় পেটের ভিতরের অস্বস্তি দূর হয়। এই ধরনের ওষুধ শিশু থেকে বৃদ্ধ সকলেই খেতে পারেন। সঠিক মাত্রায় এগুলো সেবন করলে খুবএকটা পার্শ্বপ্রতিক্রিয়াও পরিলক্ষিত হয়না।

এটি প্রতিরোধের আরও কয়েকটি পরামর্শ-

হজমে অসুবিধে হয় এমন খাবার এড়িয়ে চলুন। খাবার এবং পানি ধীরে খান। স্ট্র ব্যবহার করে পানীয় পান করবেন না। চুইংগাম ও শক্ত ক্যান্ডি খাওয়া বাদ দিন। নরম পানীয় ও বিয়ার জাতীয় পানীয় এড়িয়ে চলুন। এগুলো শরীরে কার্ব ডাই-অক্সাইড ত্যাগ করে।

তবে যদি গ্যাসের সমস্যায় ওষুধ খেতে না চান তবে ভেষজ উপায়ও ব্যবহার করতে পারেন। খাবার খাওয়ার পর এককাপ কড়া পুদিনা পাতার চা পান করুন। খাবার খাওয়ার পর সামান্য তেতো খাবার খান।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top