সকল মেনু

নগরকান্দায় ৫ দিন ব্যাপী শালাল ফকিরের ওরশ অনুষ্ঠিত

লিয়াকত হোসেন, নগরকান্দা,ফরিদপুর, ১৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ফরিদপুরের নগরকান্দার বড় নাউডুবি গ্রামে খান বাড়ীতে ঢাকা জেলার দোহার উপজেলার নুরুল্লাপুরের শালাল ফকিরের ১৫০তম ওরশ শরীফ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে ৫ দিন ব্যাপী বিভিন্ন কর্মসুচী পালন করা হয়। কর্মসুচীর মধ্যে ছিল ফাতেহা পাঠ, জিকির, ওয়াজ মাহফিল, মুরশিদি গান ও ঐতিয্যবাহী আকর্শনীয় বাঁশ নাচান। ১৫০ বছর পূর্বে নুরুল্লাপুরের শালাল ফকিরের ভক্ত উপজেলার বড় নাউডুবি গ্রামের নেপাল খান সর্ব প্রথম এ ওরশ শরীফ শুরু করেন।

এর পর থেকেই প্রতি বছর ১২ মার্চ থেকে ১৬ মার্চ  ৫ দিন ব্যাপী ওরশ শরীফ অনুষ্ঠিত হয়ে আসছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার ভক্তবৃন্দ উপস্থিত হয়ে দরবার শরীফকে ভারী করে তোলে। দরবারের বর্তমান গদিনীশীণ আছেন নেপাল খান এর নাতী ও নগরকান্দা, মুকসুদপুর, ভাঙ্গা ও সদরপুর চার উপজেলার সাধক সমিতির সভাপতি আঃ শুকুর খান। প্রতি বছরের ন্যায় এ বছর ও ৫ দিন ব্যাপী এ ওরশ শরীফ গতকাল রোববার সকালে আখেরী মোনাজাত ও তবারক বিতরনের মধ্য দিয়ে ওরশের সমাপ্তি হয়। ওরশ শরীফের সার্বিক পরিচালনায় ছিলেন কাইচাইল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ঢাকার কামরাঙ্গীরচর থানা আওয়ামীলীগের সভাপতি, ঢাকা মহানগর আওয়ামীলীগের সদস্য হাজী আবুল হোসেন সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top