সকল মেনু

যেসব কারণে শারীরিক সম্পর্ক হয়ে উঠতে পারে নারীর জন্য চরম ভীতিকর একটি ব্যাপার

স্বাস্থ্য প্রতিবেদক, ১৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : অনেক সময়ে নারীরা মজা করে বলে থাকেন, শারীরিক মিলনের চাইতে নাকি চকলেটের স্বাদ তাদের কাছে অনেক বেশি পছন্দ! ব্যাপারটা গুরুতর হয় তখনই, যখন ঠাট্টা করে বলা এই কথাটি আসলেই সত্যি হয়ে ওঠে। এমন অনেক নারী আছেন, প্রাকৃতিক এবং স্বাভাবিক যৌন মিলন যাদের জন্য ভয়ংকর ভীতিকর এবং কষ্টদায়ক একই ব্যাপার। এই কারণে অনেক সময়েই নারীরা অবিবাহিত থেকে যান, কিংবা ডিভোর্স নিয়ে নেন।

আসুন দেখে নেওয়া যাক একজন নারীর জীবনের সত্যিকার ঘটনা। ৩৩ বছর বয়সী ঋতিকা (ছদ্মনাম) বিয়ের ৬ মাস পর্যন্তও স্বামীর সাথে মিলিত হতে না পেরে গাইনি ডক্টরের শরণাপন্ন হন। কিন্তু এ সময়ে পরীক্ষা করতে গিয়ে সেই ডাক্তার তার শরীরের ভেতরে প্রবেশ করিয়ে দেন একটি স্পেকুলাম। এতে সতীচ্ছদ ছিঁড়ে যাওয়াতে ভীষণ ব্যাথা পান ঋতিকা। এতে শারীরিকভাবে তেমন কোনো ক্ষতি না হলেও এই ব্যাথার স্মৃতি রয়ে যায় তার মনে এবং পরবর্তীতে মিলিত হবার সময়ে এই ব্যাথার ভয়ে তিনি আর অগ্রসর হতে চান না। পরবর্তীতে তিনি জানতে পারেন তার রয়েছে ভ্যাজিনাসমাস নামের একটি শারীরিক জটিলতা। এর কারণে মিলনের সময়ে নিজে থেকেই নারীর যৌনাঙ্গ শক্ত হয়ে আসে এবং সৃষ্টি হয় ব্যাথা এবং জ্বালাপোড়া যার ফলে তিনি হয়ে পড়েন মিলনে অনিচ্ছুক। এ ধরণের সকল জটিলতাকে একসাথে ডিসপ্যারিউনিয়া বলে ডাকা হয়।

বেশিরভাগ সময়ে এসব ব্যাপারে লজ্জার কারণে ডাক্তারের কাছে যেতে চান না নারীরা এবং বুঝতেও পারেন না কেন তারা মিলনে সফল হচ্ছেন না। এর পেছনে থাকতে পারে মানসিক কারণ। তারা হয়তো ছোটবেলায় নির্যাতনের শিকার হয়েছিলো, অথবা পরিচিত কেউ তাদেকে বলছে মিলনে ব্যথা লাগে। কারণ যেটাই হোক, তাদের মনে ধারণা বদ্ধমূল হয়ে যায় যে মিলনের সাথে রয়েছে ব্যথার সংযোগ এবং এই ভীতি তাদেরকে তাড়া করে বেড়ায়।

এসব ক্ষেত্রে জটিলতা সারিয়ে তোলার উপায় কি? সাধারণত কাউন্সেলিং করা হয় সেই দম্পতিকে যাতে তারা এই ভয়ের উৎস খুঁজে বের করে তাকে নির্মূল করতে পারেন। এছাড়াও তাদেরকে একসাথে ব্যায়াম করতে বলা হয়ে যাতে তারা ধীরেসুস্থে নিজেদের জন্য সঠিক সময়ে মিলিত হতে পারেন এবং একে অপরের শরীরের সাথে মানিয়ে নিতে পারেন।

বেশিরভাগ সময়ে ভয় থেকেই এ সমস্যার উৎপত্তি হয়। তবে কিছু শারীরিক কারনেও এ সমস্যা হতে পারে। যৌনাঙ্গ শুকনো থাকা বা ভেতরে কোনো ইনফেকশন থাকার কারণে ব্যাথা অনুভূত হতে পারে। এসব সমস্যার জন্য ডাক্তারি সমাধান রয়েছে। এ ছাড়াও মানসিক কারণে ব্যথা কমানোর জন্য দেওয়া হতে পারে বোটক্স ইনজেকশন যা থেকে সেই নারী বুঝতে পারেন যে মিলনের সাথে ব্যথার কোনো সম্পর্ক নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top