আন্তর্জাতিক

ক্রিমিয়ায় গণভোট আজ

আন্তর্জাতিক ডেস্ক, ১৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ইউক্রেনের দক্ষিণাঞ্চলের স্বায়ত্তশাসিত ক্রিমিয়াতে আজ গণভোট। ক্রিমিয়া উপদ্বীপ রাশিয়ার সঙ্গে যুক্ত হবে কিনা- সেই প্রশ্নেই গণভোট অনুষ্ঠিত হচ্ছে।   ক্রিমিয়ায় গণভোটের কারণে সহিংসতায় ইউক্রেনের পূর্বাঞ্চলীয় খারকিভ শহরে মস্কোপন্থী ও কিয়েভপন্থীদের মধ্যে সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫ জন। যুক্তরাষ্ট্র ক্রিমিয়ার গণভোটকে অবৈধ আখ্যা দিয়ে নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব উপস্থাপন করেছে। ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন শিগগিরই পোল্যান্ড ও লিথুয়ানিয়া সফরে যাচ্ছেন। যুক্তরাষ্ট্র আশা করছে, পরিষদের মোট ১৫ সদস্যের মধ্যে তাদের প্রস্তাব ১৩টি ভোট পাবে।

রুশভাষী-অধ্যুষিত শহর খারকিভে শুক্রবার সহিংসতার জন্য মস্কোপন্থী ও কিয়েভপন্থীরা পরস্পরকে দায়ী করছে। নিহত ব্যক্তিদের মধ্যে একজন রাশিয়াপন্থী এবং একজন পথচারী ছিলেন। ক্রিমিয়া দখলের পর রুশ বাহিনী সেখানে সামরিক নিয়ন্ত্রণ আরো বাড়িয়েছে।

আর ক্রিমিয়া থেকে ইউক্রেনে প্রবেশকারী ট্রেনগুলোতে কঠোর তল্লাশি করছে ইউক্রেনের সীমান্তরক্ষী বাহিনী। খারকিভের সহিংসতার ঘটনাকে ‘উসকানিমূলক’ বলে মন্তব্য করেছেন সেখানকার গভর্নর ইহর বালুতা। ক্রিমিয়া সংকটের ব্যাপারে অবস্থান না পাল্টালে মস্কোর ওপর কঠোর অবরোধ আরোপের হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। এদিকে, ক্রিমিয়া সংকটের সমাধানে রাশিয়া ও যুক্তরাষ্ট্র মতৈক্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। ক্রিমিয়ায় গণভোট বন্ধ করতে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক প্রচেষ্টা শুক্রবার শেষ মুহূর্তে ব্যর্থ হয়। রাশিয়া ওই গণভোটের প্রতি সম্মান প্রদর্শনের ঘোষণা দিয়েছে। আজ অনুষ্ঠেয় গণভোটের আগে ক্রিমিয়ার ব্যাপারে রাশিয়া কোনো সিদ্ধান্ত জানাতে রাজি হয়নি। গণভোটে কৃষ্ণসাগর উপদ্বীপের সংখ্যাগুরু রুশভাষীরা মস্কোর সঙ্গে যুক্ত হওয়ার পক্ষেই ভোট দেবেন বলে ধারণা করা হচ্ছে। তবে মুসলিম তাতার সংখ্যালঘুরা ভিন্ন মত প্রকাশ করতে পারেন। ক্রিমিয়া উপদ্বীপের ২০ লাখ মানুষের অধিকাংশই রুশভাষী।