সকল মেনু

সরকারি উদ্যোগে ভারতীয় চ্যানেলের প্রচার বন্ধ করা উচিৎ: হোমায়রা হিমু

বিনোদন প্রতিবেদক, ১৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : মিডিয়ায় সংশ্লিষ্টতা মূলত থিয়েটার থেকেই। এর পরই ডাক পান আফজাল হোসেনের ‘বাঁচতে হলে জানতে হবে’ শিরোনামের বিজ্ঞাপনে। এর পর গোলাম হায়দার কিসলুর নির্দেশনায় লিপটন তাজা এর বিজ্ঞাপনেও দেখা যায় তাকে। তার পর আর পেছন ফিরে তাকাতে হয়নি হোমায়রা হিমুকে। সিঙ্গেল এবং ধারাবাহিক নাটক, বিজ্ঞাপনচিত্র, টেলিফিল্ম- সর্বত্রই দেখা গেছে তার সরব উপস্থিতি।

প্রশ্ন : আমাদের দর্শকরা এখন ভারতীয় নাটক দেখছেন ভীষণ আগ্রহের সঙ্গে। আমাদের নাটক দর্শক টানতে পারছে না কেন?
হিমু : এর প্রধান কারণ বিজ্ঞাপন বিরতি এবং স্ক্রিপ্টের দুর্বলতা। আমাদের নাটকের মধ্যে এতো বিজ্ঞাপন চালানো হয় যে, তাতে দর্শক বিরক্ত হয়ে চ্যালেন চেঞ্জ করে দেন। এ ছাড়াও ভারতীর নাটকগুলোর স্ক্রিপ্ট অনেক প্ল্যান করে করা হয়। ওরা প্রতিটি পর্ব এমন এক যায়গায় শেষ করে যে, দর্শকরা পরের পর্বটা দেখার জন্য উদগ্রীব হয়ে থাকেন। আমাদের ধারাবাহিকে এখনো আমরা সেরকম ক্লাইমেক্স রেখে শেষ করতে পারছি না। যে কারণে আমাদের দর্শক আমাদের নাটক থেকে সরে গেছে বলা যায়।

প্রশ্ন : ভারতীয় নাটকে কস্টিউমে বেশ অপ্রাসঙ্গিকতা আছে। যেমন ডিনারের ওদের যেই পোষাকে যে সাজসজ্জায় দেখা যায় সেটা বাড়িতে কেউ কখনো পরে না। জীবনভিক্তিক যুক্তিতে কারা এড়িয়ে?

হিমু : এ ক্ষেত্রে অবশ্যই আমরা এগিয়ে। কারণ, আমাদের নাটকে চরিত্র এবং তার অবস্থায় প্রেক্ষিতে পোশাক এবং সাজসজ্জা করানো হয়। ওরা যেমন মধ্যবয়সী মাকে ভারী সাজসজ্জা এবং কালারফুল শাড়িতে দেখায় আমরা তা দেখাই না। আমরা আমাদের মা বাস্তব জীবনে যেমন তেমনই কাউকে দেখাই।

প্রশ্ন : আমাদের দর্শকদের আমাদের নাটকে ফেরাতে হলে কি করা উচিত বলে মনে করেন?
হিমু: প্রথমত, আমাদেরকে স্ক্রিপ্টে পরিবর্তন আনতে হবে। দ্বিতীয়ত, সরকারি উদ্যোগে আমাদের দেশে ভারতীয় চ্যানেলের প্রচার বন্ধ করতে হবে। কারণ, যেহেতু ভারতে আমাদের চ্যানেল দেখা যায় না সেহেতু ওদের চ্যানেলও এখানে দেখা না গেলে তেমন কোনো সমস্যা হবে না।

প্রশ্ন : নাটক, বিজ্ঞাপন, টেলিফিল্ম- সর্বত্রই সরব উপস্থিতি। ফিল্মে আপনি অনুপস্থিত কেন?
হিমু : আমি একটা ফিল্ম করেছি। মোরশেদুল ইসলামের ‘আমার বন্ধু রাশেদ’।,ওই ছবিতে আমার অভিনয় ব্যাপক প্রশংসা পেয়েছিল। কিন্তু এর পর আর কেউ আমাকে ডাকেনি। কেন ডাকেনি জানি না। তবে ফিল্মে কাজ করার জন্য আমি তুমুল আগ্রহী। কারণ সেটা বিনোদনের সর্ববৃহৎ মাধ্যম।

প্রশ্ন : ফিল্মে কাজ করার ক্ষেত্রে আপনি কতটা সাহসী হতে পারবেন?
হিমু : চরিত্রের প্রয়োজনে বিশ্বের অনেক বিখ্যাত অভিনেত্রীকেই অনেক সাহসী হতে হয়েছে। আমিও এর ব্যাতিক্রম নই। চরিত্রের প্রয়োজনে যতটুকু সাহসী হতে হবে আমি ততটুকুই হতে পারবো। এ ক্ষেত্রে একটুও কাপর্ণ্য করবো না।

প্রশ্ন : অনেকেই মঞ্চ থেকে শুরু করে সেলিব্রেটি হয়েও আবার মঞ্চে কাজ করেছেন। আপনাকে কি ফের মঞ্চে দেখা যাবে?
হিমু : খুব ইচ্ছে করে মঞ্চে কাজ করতে। কিন্তু সমস্যা হলো যে সময়টা আমি মঞ্চে কাজ করবো ওই সময়টা টিভি নাটকের জন্য কাজ করলে টাকা পাবো। জীবনের জন্য টাকা খুব দরকার। যে কারণে আগ্রহ থাকলেও মঞ্চে ফেরা হচ্ছে না।

প্রশ্ন : তাহলে কি মঞ্চে এখনো পেশাদারিত্ব আসেনি বলতে চাচ্ছেন?
হিমু : হ্যাঁ, মঞ্চে পেশাদারিত্ব আসেনি। আমার কোনো উপায়ও নেই। কারণ, একটা নাটক মঞ্চস্থ হলে যে আয় হয় তা দিয়ে দল চালানোই কষ্টকর। মঞ্চটা সবাই ভালোলাগার যায়গা থেকেই করে এসেছেন, এখনও করে যাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top